অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং – পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনা

একটা নিশ সাইট তৈরির পূর্বে আপনাকে অনেক কিছু মাথায় রাখতে হয়। প্রাথমিক পর্যায়ে নিশ সিলেকশন থেকে শুরু করে কীওয়ার্ড রিসার্চ, কীওয়ার্ড ফাইনাল করা,  সাইট ডিজাইন, কন্টেন্ট ম্যানেজমেন্ট, সাইটের গ্রাফিক্স এবং ইনফোগ্রাফি ব্যবহার, সাইট পাবলিশ করা, লিংক বিল্ডিং করার মাধ্যমে র‍্যাংকিং করা ইত্যাদি। চলুন তাহলে আলোচনা করা যাক কিভাবে শুরু থেকে একটি নিশ সাইট তৈরির জন্য পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনা করা যায়!

নিশ সিলেকশন

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাNiche Selection

নিশ সাইট করার সর্বপ্রথম ধাপ হচ্ছে নিশ সিলেকশন। নিশ সিলেকশন করার মধ্যে দিয়েই একজন খুদে মার্কেটারের যাত্রা শুরু হয়। নিশ সিলেকশন করা খুব সহজ বিষয়। নিশ সিলেকশনের সময় আপনাকে তুলনামূলক বেশি পরিমাণ সিড কীওয়ার্ড লিস্ট তৈরী করতে হবে। নাহলে আপনি কীওয়ার্ড খুঁজে না পেলে হতাশা হয়ে যেতে পারেন। কারণ, যতই দিন যাচ্ছে নিশ সাইটের কম্পিটিশন ততই বেড়ে যাচ্ছে। তাই ধৈর্য্য সহকারে আপনাকে কম্পিটিশন কম এমন নিশ খুঁজে বের করতে হবে।

কীওয়ার্ড রিসার্চ

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাKeyword Research

নিশ সিলেকশনের পরবর্তী ধাপ হচ্ছে কীওয়ার্ড রিসার্চ। যতক্ষণ না কাঙ্ক্ষিত কীওয়ার্ড খুঁজে পাবেন ততক্ষণ পর্যন্ত আপনাকে একের পর এক সিড কীওয়ার্ড থেকে মূল কীওয়ার্ড রিসার্চ করে যেতে হবে।

কীওয়ার্ড রিসার্চের সময় আপনার যে যে টুলসগুলো লাগতে পারে সেগুলো হচ্ছেঃ Google Keyword Planner, KWfinder.com, KeywordKeg.com, SEMrush.com এবং  Long Tail Pro. প্রথম চারটি টুল চাইলে ফ্রীতে ব্যবহার করতে পারবেন। এ জন্য আপনাকে কিছু কৌশল প্রয়োগ করতে হবে। কিন্তু Long Tail Pro মিনিমাম এক মাসের জন্য আপনাকে সাবস্ক্রাইভ করতে হবে। এক মাসের জন্য আপনার লাগবে ২৭ ডলার। অনেকে বিকল্প হিসেবে Keyword Revealer ব্যবহার করে থাকে। কিন্তু আমার মতে Long Tail Pro এর বিকল্প আর কিছু নেই।

প্রয়োজনীয় SEO টুলস

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাSEO Tools

নিশ সাইটের মাধ্যমে ইনকাম করার জন্য মূল টার্গেট হচ্ছে ভিজিটর। সাইটে ভিজিটর নিয়ে আসার যতগুলো মাধ্যমে আছে তার মধ্যে অন্যতম হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) । প্রাইমারী লেভেলের SEO করার জন্য আমরা ফ্রী টুল্গুলোর উপর নির্ভর করি। ফ্রী টুলস সমূহের মধ্যে অনেক সীমাবদ্ধতা আছে। যেমনঃ Google Keyword Planner এখন আগের মত ব্যবহার করা যায় না। যারা Google Keyword Planner ব্যবহার করতেছেন তারা হয়ত জানেন। কীওয়ার্ড প্ল্যানার তাদের সার্চ ভলিয়ম ভিউ বন্ধ করে দিলেও আমরা এর বিকল্প টুলস দিয়ে সার্চ ভলিয়ম বের করতে পারি। যেমনঃ KWfinder, Keyword Keg দিয়ে চাইলে সার্চ ভলিয়ম বের করা সম্ভব। আসলে একটু বুদ্ধি খাটিয়ে চেষ্টা করলে ফ্রীতে অনেক প্রিমিয়াম টুলস ব্যবহার করা যায়। তবে পরিপূর্ণ প্রিমিয়াম সুবিধা না পেলেও মোটামুটি কাজ সারার মত অনেক কিছু করা যাবে। যেমনঃ SEMRush চাইলে ফ্রীতে অনেকটা প্রিমিয়ামের মতই ব্যবহার করা যাবে। লং টেইল কীওয়ার্ড, কীওয়ার্ড সার্চ ভলিয়ম এবং কীওয়ার্ড আইডিয়া পেতে SEMrush এর তুলনা নেই। তবে দুই একটি প্রিমিয়াম টুলস (majestic, ahrefs) একবারে না কিনলেই নয়। সেগুলোও চাইলে খুব কম খরচে নেওয়ার ব্যবস্থা আছে। আপনি একটা প্রজেক্ট করার সময় একমাসের জন্য seogroupbuy.net থেকে সব প্রয়োজনীয় টুলসগুলো ১ মাসের জন্য নিতে পারেন। এর জন্য আপনার বাজেট 27 ডলার হলেই যথেষ্ট।

ডোমাইন এবং হোস্টিং

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাDomain Hosting

ডোমাইন এবং হোস্টিং নেওয়ার জন্য আমার বেস্ট রেকমেন্ড bluehost.com এবং namecheap.com (বাজেট কম হলে)। তবে namecheap এর অনেক বাজে রিভিউ পড়েছি। আমি ব্যক্তিগতভাবে namecheap এবং bluehost দুটোই ব্যবহার করেছি। দুটোই আমার কাছে ভাল মনে হয়েছে। তবে সাইট লোডিং স্পীড bluehost এর তুলনায় namecheap এর কিছুটা কম। প্রথম বছরের জন্য আপনার বাজেট namechaep ($23) এবং bluehost ( ডিসকান্ট অফারে $36) হলেই যথেষ্ট। কিন্তু দ্বিতীয় বছর থেকে ডোমেইন চার্জ এক থাকলেও হোস্টিং চার্জ বেড়ে যাবে।

আর দেশী হোস্টিংনিতে চাইলে আমার মতে সবচেয়ে কম দামে বেস্ট সার্ভিস প্রভাইডার zzoviaDigital.com। তাদের সার্ভিস সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে হোস্টিং এর সাথে CloudFlare ইন্টিগ্রেট যা আপনার সাইটের জন্য অটো CDN সার্ভিস দিয়ে সাইট লোডিং সময় অনেক কমিয়ে দিবে।

[বিদ্রঃ zzoviaDigital.com আমার কাছে ভাল মনে হয়ছে বিধায় রেকমেন্ড করেছি। তদের থেকে কোন কমিশন পাওয়ার জন্য নয় এবং তাদের সাথে আমার কোন ব্যবসায়িক সম্পর্কও নেই।]

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন্স

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাWordPress Theme Plugins

নিশ সাইট তৈরির জন্য আমরা সাধারনত রেডিমেড সিএমএস WordPress ব্যবহার করে থাকি। ওয়ার্ডপ্রেসের অনেক ভালমানের ফ্রী থিম ব্যবহার করার সুযোগ রয়েছে। আমি আমার কয়েকটি প্রজেক্টে ফ্রী থিম ব্যবহার করেছি। আসলে থিম কোন ফ্যাক্ট না। চাইলে আপনি ফ্রী থিম দিয়েই আপনার নিশ প্রজেক্ট শুরু করতে পারেন। আমি মূল টিউটোরিয়ালে কিছু ফ্রী এবং পেইড থিমের তালিকা দিব। কারো জরুরী প্রয়োজন হলে আমাকে ফেসবুকে নক করতে পারেন।

ফ্রীতে থিম পাওয়া গেলেও আমাদের নিশ সাইটের জন্য কিছু প্লাগিন্স লাগে যেগুলো প্রিমিয়াম এবং অত্যন্ত দামী। যেমনঃ thrive content builder, thrive lead, EasyAzon Pro. এক্ষেত্রে আপনার খরচ হতে পারে প্রায় $200 এর বেশি। কেউ যদি টাকার জন্য এসব প্লাগিন্স কিনতে অক্ষম হন তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন আমি শর্তসাপেক্ষে আপনাকে ফ্রীতে প্রদান করব।

ডিজাইন এবং গ্রাফিক্স

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাDesign and Graphic

অন্যান্য ভিজ্যুয়াল কন্টেন্ট এবং গ্রাফিক্স এর ব্যবহার বাড়াতে হবে । যেমনঃ লেগো ডিজাইন, ব্যানার ইনফোগ্রাফি ইত্যাদি।  লেগো ডিজাইনের জন্য fiverr.com থেকে 5 ডলারে  গিগ কিনে নিতে পারেন অথবা লোকাল সার্ভিস প্রদান করে তাদের থেকেও নিতে পারেন। ইনফোগ্রাফির জন্য কিছু সাইট আছে যেখানে ফ্রীতে আপনার ইনফোগ্রাফি তৈরি করে নিতে পারবেন।  ইনফোগ্রাফি একটা ভাইটাল রোল প্লে করে এবং এটা সবচেয়ে বেশি শেয়ারও হয় । এর মাধ্যমে ব্যাকলিংকও পাওয়া যায় । তারপর প্রয়োজনমত ভিডিও এম্বেড করে দিতে হবে । এতে আপনার সাইট আরো দৃষ্টিনন্দনীয় হয়ে উঠবে। পরবর্তীতে নিশ সাইটের গ্রাফিক্স ডিজাইন নিয়ে একটি পূর্ণাঙ্গ টিউটোরিয়াল তৈরী করব।

আর্টিকেল রাইটিং

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাArticle Writing

একটা নিশ সাইটের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে মানসম্মত আর্টিকেল। একটা সাইটের আর্টিকেলের উপর ভিত্তি করেই ভিজিটর পন্য কিনতে আগ্রহী হয়। তাই আপনার সাইটের আর্টিকেল হতে হবে অবশ্যই কোয়ালিটি সম্পন্ন এবং ইউনিক(কপি পেস্ট মুক্ত)।

নিশ সাইট তৈরিতে যত খরচ আছে তার মধ্যে আর্টিকেল রাইটিং হচ্ছে সবচেয়ে ব্যয়বহুল। যদি নিজের আর্টিকেল নিজেই লিখতে পারেন তাহলে আপনার খরচ অনেক কমে যাবে। তবে প্রাথমিক অবস্থায় আর্টিকেল লিখিয়ে নেওয়াই উত্তম। আর্টিকেল বাবত আপনার খরচ হতে পারে ২০০ থেকে ৪০০ ডলার পর্যন্ত। খরচের পরিমান নির্ভর করে রাইটার নির্বাচনের উপর।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাSocial Media Marketing

নিশ সাইটে ভিজিটর নিয়ে আসা এবং সাইটের ট্রাস্ট ফ্লো বৃদ্ধির অন্যতম একটি উপায় হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। উল্লেখযোগ্য সোশ্যাল মিডিয়াগুলো হচ্ছে Facebook, twitter, Google+, LinkedIn, pinterest, YouTube, tumbler. সোশ্যাল মিডিয়াগুলোতে ফ্রীতেই কাজ করা যাবে। কিছু কৌশল অবলম্বন করে সোশ্যাল মিডিয়া থেকে আপনি চাইলে অনেক ভিজিটর নিয়ে আসতে পারবেন আপনার নিশ সাইটে। মূল টিউটোরিয়ালে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়েও লিখব ইনশা আল্লাহ।

লিংক বিল্ডিং

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করার পূর্ব-প্রস্তুতি এবং বাজেট পরিকল্পনাLink Building

একটা সাইট সার্চ ইঞ্জিনে র‍্যাংক করার ৬৫ ভাগ নির্ভর করে মানসম্পন্ন লিংক বিল্ডিং এর উপর। আপনার সাইটের যত বেশি ব্যাকলিংক থাকবে ততবেশি গুগল, ইয়াহু বা বিং এর চোখে পাওয়ারফুল সাইট হিসেবে চিহ্নত হবে।

সাধারনত ৩ ধরনের লিংক বিডিং মেথড রয়েছে। হোয়াইট হেট, গ্রে হেট এবং ব্ল্যাক হ্যাট। নিশ সাইটের জন্য রিকমেন্ড লিংক বিল্ডিং মেথড হচ্ছে হোয়াইট হ্যাট। গ্রে হেট লিংক বিল্ডিংও করতে পারেন। তবে প্রাথমিক অবস্থায় কিছুতেই ব্ল্যাকহ্যাট লিংক বিল্ডিং করতে যাবেন না। লিংক বিল্ডিং এর জন্য কন্টেন্ট লেখানোর জন্য কিছু খরচ হতে পারে। যদি নিজে কন্টেন্ট লিখেন তাহলে সে খরচও লাগবে না। লিংক বিল্ডিং মেথডগুলোর মধ্যে যেগুলো আপনাকে করতে হবেই সেগুলো হচ্ছেঃ Web 2.0 লিংক বিল্ডিং, ফোরাম পোস্টিং, ডিরেক্টরী সাবমিশন। পাশাপাশি ব্লগ কমেন্টও করতে পারেন। এর পর হচ্ছে গেস্ট পোষ্টিং। গেস্ট পোষ্টিং এর জন্য আপনি কিছু বাজেট রাখতে পারেন। সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ১০০ থেকে ১৫০ ডলার বাজেট রাখতে পারেন। যদিও নতুন হিসেবে আপনার জন্য অনেক বেশি পরিমান। অনেক সাইট আছে যেগুলোতে চাইলে ফ্রীতে গেস্ট পোস্ট করা যায়। সে জন্য আপনাকে চোখ কান খোলা রেখে সবদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

মোট খরচের তালিকাঃ

চলুন তাহলে উপরোক্ত আলোচনার আলোকে একটা নিশ সাইটের জন্য কত খরচ হতে পারে তার একটা হিসাব করে নেই।

নিশ সিলেকশনঃ বিনামুল্যে

কীওয়ার্ড রিসার্চঃ Long Tail Pro 1 মাসের জন্য $27

SEO টুলসঃ seogroupbuy 1 মাসের জন্য $27

লেগো ডিজাইনঃ $5

ডোমাইন ও হোস্টিংঃ 1 বছরের জন্য $20 (দেশি সার্ভিস নিলে)

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন্সঃ চাইলে বিনামূল্যে পেতে পারেন

আর্টিকেল রাইটিংঃ  প্রাথমিক অবস্থায় $200

লিংক বিল্ডিং এর জন্য প্রাথমিক অবথায় খরচ হিসাব নাই বা করলাম। তাহলে আপনার টোটাল খরচ কত হল? প্রায় 280 ডলারের মত। তাহলে বসে থাকবেন কেন? শুরু করে দিন আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং এর যাত্রা।

পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

মূল লেখাঃ এখানে

Leave a Reply