আমাজন অ্যাফিলিয়েট বা ওয়েবসাইটের জন্য নিস কিওয়ার্ড রিসার্চ

নিস হল কোন নির্দিষ্ট বিষয়, যেখানে শুধু মাত্র ঐ নিদৃষ্ট বিষয় নিয়েই আলোচনা করা হয়। স্পেসিফিক নিস ভিক্তিক অ্যাফিলিয়েট মার্কেটিং একটু পুরাতন ও জনপ্রিয় সিস্টেম। যেখানে একটি নিদৃষ্ট ক্যাটাগরির নিস নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করা হয়। যেমন “survival knife‘ একটি নিস; যেখানে শুধু মাত্র survival knife নিয়েই লিখা লিখি হয়। এবং ঐ ব্লগ থেকে বিভিন্ন মডেলের survival knife এর অ্যাফিলিয়েট করা হয়।

অনেকের কাছ থেকে আমার কাছে একটা কমন প্রশ্ন আসে- “ভাইয়া আমি কোন বিষয়ের উপর নিস সাইট বানাবো”? এই প্রশ্নটা যদি আপনার মনেও থেকে থাকে, তাহলে এই সেশনটা মনোযোগ দিয়ে পড়ুন।

নিস খুঁজার নিয়ম:

নিস খুঁজা খুব কঠিন কাজ নয়, সুতরাং ভয় পাবেন না। নিস খুজতে সুধু একটু অভিজ্ঞতার প্রয়োজন, অভিজ্ঞ মার্কেটার খুব সহজেই নিস খুঁজে পায়। আমি ধরে নিব আপনি একজন অনভিজ্ঞ ব্যাক্তি, সুতরাং আপনাকে একটু বুদ্ধি খাটিয়ে নিস খুঁজে বের করতে হবে। আমি আপনাদের কিছু সাইটের সাথে পরিচয় করিয়ে দিব।

১। http://alltop.com: এই সাইটি মূলত বিভিন্ন জনপ্রিয় সাইটের RSS ফিড নিয়ে তৈরী করা। এই সাইটি যখন ওপেন করবেন সেখানে দেখতে পারবেন A থেকে Z পর্যন্ত নেভিগেশান বার। ঐ বারের যে কোন একটা লেটারে ক্লিক করলেই ড্রপ ডাউন ম্যেনুতে ঐ লেটারের আওতায় বিভিন্ন টপিক্স দেখতে পারবেন। ঐ টপিক্স গুলো থেকে সহজেই পছন্দের নিস বাছাই করা যায়।

যেমন ধরুন- আপনি D লেটারে ক্লিক করেছেন, দেখুন D লেটার ট্যেবে অনেক গুলো সাব নিস চলে এসেছে। সেখানে দেখুন আপনি কোন শব্দটির সাথে পরিচিত, আর কোন শব্দটিকে আপনার মনে হয় যে এইটার উপর কোন না কোন প্রডাক্ট বা সার্ভিস বাজারে বিদ্যমান আছে যাকিনা আপনি প্রমোট করতে পারবেন। উদাহরন আমি “Data Mining” শব্দটার দিকে তাকাই। “Data Mining” শব্দটা মূলত কোন তথ্য খুজার জন্য ব্যবহৃত হয়। এখন কথা হল এই “Data Mining” দিয়ে কি কোন প্রডাক্ট বা সার্ভিস বাজারে আছে? থাকলে কি ধরনের আছে তা জানতে আমরা সরাসরি Amazon.com এ চলে যাব। Amazon.com এর সার্চ ইঞ্জিনে সার্চ করে দেখুন কোন প্রডাক্ট আছে নাকি? এখানে দেখা যাচ্ছে এই কিওয়ার্ডে বেশ কিছু বই আছে। যেহেতু বেস কিছু ভাল প্রডাক্ট আছে সুতরাং আপনি চাইলে “Data Mining” এই কিওয়ার্ডকে আপনার কাংঙ্খিত নিসের তালিকায় রাখতে পারেন।

আমাজন অ্যাফিলিয়েট বা ওয়েবসাইটের জন্য নিস কিওয়ার্ড রিসার্চ

২। http://www.asseenontv.com: নিস খুঁজার জন্য অসাধারন সাইট হল Asseenontv.com; এই সাইটের নিচের দিকে দেখবেন “Find Products By Name” নামে একটা সেকশন আছে। এখানে গিয়ে লেটার অনুযায়ি ক্লিক করলেই পেয়ে যাবেন অসাধারন কিছু নিস। মজার ব্যাপার হল এখানের প্রয় প্রতিটা শব্দ দিয়েই অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায়। এছাড়া এই সাইটের New Arrivals, Best Sellers সেকশন থেকেও নিস আইডিয়া পাওয়া সম্ভব। এই সাইটে আপনি লেটার অনুযায়ি তথ্য পাওয়ার পাশা-পাশি ক্যাটাগরি অনুযায়িও অনেক তথ্য পাবেন।

৩। http://www.about.com/#!/editors-picks/: নিস আইডিয়া জেনারেট করার জন্য About.com এর এই পেজটি দেখতে পারেন। এই পেজের নিচের দিকে দেখবেন “Featured Topics” অপশন আছে। ঐ অপশন থেকেও আপনি আপনার কাংখিত বা পছন্দের নিস বাছাই করতে পারেন। আগের নিয়ম অনুযায়ি, কোন একটি নিস প্রাইমারি বাছাই করে সেটা Amazon.com এ গিয়ে সার্চ করে দেখবেন যে, ঐ ক্যাটাগরির ভাল প্রডাক্ট আছে নাকি। ভাল ভাল প্রডাক্ট পাওয়া গেলেই কেবল সে নিসকে আপনার তালিকায় লিপিবদ্ধ করে রাখবেন। অন্যথায় নতুন করে আবার নিস খুজবেন।

৪। https://answers.yahoo.com/dir/index: নিস ফাইন্ড করার অসাধরন একটি সাইট হল Yahoo Answer এই সাইটের ক্যাটাগরি এবং মানুষের প্রশ্ন থেকে আপনি অসাধারন অসাধারন নিস খুজে বের করতে পারবেন
মনে রাখবেন- যেখানেই সমস্যা, সেখানেই ব্যবসায়!
এই সাইট থেকেই জানা যায় মানুষের বিভিন্ন সমস্যার কথা। আর সাথে সমাধানের লেখাও পাওয়া যায় এইখানে। সুতরাং এই সাইট হতে পারে একটি আদর্শ সাইট যেখান থেকে আপনি/আমি খুব সহজেই নিস খুজে বের করতে পারি।

৫। http://www.amazon.com/gp/site-directory/ref=nav_sad: Amazon এর প্রডাক্ট অ্যাফিলিয়েট করবেন আর Amazon.com থেকে কোন সাজেশান নিবেন না, তা কি করে হয়? আমাজনের ডিরেক্টরি থেকে অনেক নতুন নতুন নিসের আইডিয়া পাবেন। আবার প্রতিটা ক্যাটাগরির ভিতর রয়েছে অনেক সাব-ক্যাটাগরি। অ্যাফিলিয়েট করার জন্য আদর্শ নিস আসলে ঐ সাব ক্যাটাগরির ভিতর রয়েছে।

নিস খুঁজার কিছু টিপস:

একটি আদর্শ নিস খুঁজের সময় কিছু জিনিস আপনাকে মাথায় রাখতে হবে-
  • আপনি যে নিসটি সিলেক্ট করেছেন তার ব্যাকগ্রাউন্ডে যাতে কোন প্রডাক্ট বা সার্ভিস থাকে তা নিশ্চিত হয়ে নিবেন। (কিভাবে নিশ্চিত হবেন তা এই পোস্টের alltop.com সেকশনটাতে বলা হয়েছে)
  • নিস খুঁজার সময় খেয়াল রাখবেন যাতে সেটা কোন ব্রান্ডের সাথে সংঘর্ষ পূর্ণ না হয় যেমন। কেননা যদি আপনি কোন ব্যান্ডকে বা ব্যান্ডের কোন সরাসরি প্রডাক্টকে টার্গেট করেন তাতে মামলা খাওয়ার সম্ভবনা থাকবে, পাশা-পাশি আপনি কখনই ঐ ব্রান্ডের সাইটকে টপকাতে পারবেন না। উদাহরন সরুপ- “Google TV” আপনি যদি সরাসরি “Google TV” নিয়ে অ্যাফিলিয়েট করতে যান তাহলে আপনি কখনই Google TV অফিসিয়াল ওয়েব সাইট টপকে সার্চ ইঞ্জিনে প্রথম দিকে আসতে পারবেন না। আবার এটা সম্পর্কে যদি কোন মিথ্যে তথ্য দেন তাহলে Google TV র কতৃপক্ষ আপনার নামে মামলাও করে দিতে পারে। সুতরাং সাবধান..
  • নিস খুঁজার জন্য সবসময় চেষ্টা করবেন মেইন ক্যাটাগরিতে না খুজে ঐ মেইন ক্যাটাগরিরি সাবক্যাটাগরিতে খুজতে। তাহলে খুব দ্রুতই আপনি আপনার কাংক্ষিত নিস খুজে পাবেন।
  • যে বিষয় আপনার মুটামুটি ধারনা আছে, বা যে বিষয় আপনি পছন্দ করেন সেই সব বিষয়ের নিস নিয়ে কাজ করলে বেশি ভাল ফলাফল পাওয়া যায়।
  • লোভে পরে এমন নিস সিলেক্ট করা ঠিক না যেটাকিনা আপনার জন্য অনেক বেশি কঠিন হয়ে পরে। যেমন ঔষধ, ট্রিটমেন্ট, লিগ্যাল ইস্যু, মিলিটারি ইত্যাদি।
~~মাসুদুর রশিদ~~

Leave a Reply