এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল কি, কেন এবং কীভাবে তৈরি করবেন?

আপনার ওয়েবসাইট এ লিংক বৃদ্ধি করার জন্য গুগলের লিংক হুইল পদ্ধতি অনেক কার্যকরী ভূমিকা পালন করে।  ওয়েব 2.0 এর কিছু বৈশিষ্ট্য দিয়ে এটি তৈরি করা হয়েছে। অথবা আমরা এভাবেও বলতে পারি, এটি একটি বিশেষ পদ্ধতি যার সাহায্যে নির্দিষ্ট কিছু কিওয়ার্ড দিয়ে আপনি আপনার ওয়েবসাইট অথবা  ব্লগকে সাজাতে পারেন।

এখানে আমরা আপনার ওয়েবসাইট এ কিভাবে লিংক হুইল তৈরি করবেন সে বিষয়ে বর্ণনা করবো।

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

প্রথমেই এইজন্য আপনার কিছু উপযুক্ত কন্টেন্ট দরকার হবে। যেমন ধরুনঃ আপনার ওয়েবসাইটটি হচ্ছে  www.abc.com কিওয়ার্ড হচ্ছে SEO. এখন আপনার এই কিওয়ার্ড এর উপর ৫ টা ইউনিক আর্টিকেল আছে। আমরা এখন ৫ স্পোকের হুইল তৈরি করব নিচের ৫ টা পদ্ধতি অনুসরণ করে| এগুলো  হলঃ

এখন আপনাকে এই ৫ টা সাইট এ নিবন্ধন করতে হবে এবং এই সাইটগুলোর উপর ৫ টা ব্লগ তৈরি করতে হবে। সুতরাং এখন আপনার ৫ টা নতুন ব্লগ URL হল। এই ৫ URL হচ্ছে ধরুন এই রকম:

এগুলো দিয়ে শুধু একটা উদাহারণ দেয়া হবে। যখন আপনি এই সাইটগুলোতে নিবন্ধন করবেন তখন আপনি চাইলে আপনার ইচ্ছেমত URL বাছাই করতে পারবেন। ধরুণ ব্লগ এর URL তৈরি করার জন্য আপনি সব URL এর নাম  লিংক  হুইল দিলেন। সুতরাং এখন আপনি এই URL এর সাহায্যে আপনি আপনার ব্লগ খুঁজে পাবেন। এখন কিওয়ার্ড নির্দিষ্ট করার জন্য আপনার ৫ টা ইউনিক আর্টিকেল দরকার হবে। ধরে নেয়া হল যে আপনার এই কিওয়ার্ড হচ্ছে SEO. এখন আপনাকে এই ৫ টা আর্টিকেল উপরের ৫ টা ব্লগ এ পোস্ট করতে হবে। তখন আপনার ব্লগ এ কন্টেন্ট তৈরি হবে। এখন আপনাকে লিংক চাকা তৈরি করতে হবে।

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

লিংক হুইল তৈরি প্রথম ধাপঃ

আপনার প্রথম ব্লগ ছিল http://linkwheel.wordpress.com , এই ব্লগ এ আপনি আপনার আর্টিকেল এর উপর ২টা অ্যাংকর লিংক তৈরি করবেন। আপনার আর্টিকেল এর যেকোনো জায়গায় আপনি আপনার প্রধান সাইটকে জুড়ে দিতে পারবেন এই “SEO” কি ওয়ার্ডটিকে এবং আপনার পরবর্তী কিওয়ার্ডটি আপনার পরবর্তী ব্লগ URL http://linkwheel.livejournal.com/ এ জুড়ে দিয়ে আপনি চাকা তৈরি করবেন। বোঝার সুবিধার্থে নিচের ছবিটি লক্ষ্য করুণ।

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

আপনারা দেখতে পাচ্ছেন যে আর্টিকেল এর প্রথম লাইনটি আমার প্রধান ওয়েবসাইট Abc.com কে আমি অ্যাংকর টেক্সট এর সাহায্যে হাইলাইট করেছি “SEO” কিওয়ার্ডটি দিয়ে এবং শেষের লাইনটি আমার ২য় ব্লগ URL Livejournal.com কে হাইলাইট করেছি ওই একই কিওয়ার্ডটি দিয়ে। সুতরাং আমাদের প্রথম ধাপ ২য় ধাপ এর সাথে সংযুক্ত হল। এখন আমরা ২য়  ধাপে যাব।

লিংক হুইল তৈরি ২য় ধাপঃ

২য় ব্লগ  http://linkwheel.livejournal.com/  এ আপনাকে প্রথম ধাপ এর মতই ২ টা অ্যাংকর লিংক তৈরি করতে হবে। প্রথম ধাপ এর মতই প্রথম কিওয়ার্ড যথাস্থানে বসাতে হবে এবং ২য়  কিওয়ার্ডটি লিংক তৈরি করার জন্য আপনার পরবর্তী ব্লগ URL http://linkwheel.blogger.com/ এ জুড়ে  দিতে হবে। নিচের ছবিটি লক্ষ্য করেন।

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

এইটার বর্ণনা হুবহু প্রথম ধাপ এর মতই। প্রথম লাইন এ প্রধান সাইটকে নির্দিষ্ট করা হয়েছে “SEO” কিওয়ার্ড দিয়ে। কিন্তু এখানে শেষের লাইনটি ৩য় ব্লগ URL Blogger.com দিয়ে নির্দিষ্ট করা হইছে একই কিওয়ার্ড দিয়ে। সুতরাং  একইভাবে আমাদের ২য় ধাপটি ৩য় ধাপের সাথে যুক্ত হল। এখন আমরা ৩য় ধাপে যাব।

লিংক হুইল তৈরি ৩য়, চতুর্থ ধাপঃ

আপনাকে একই কাজ করতে হবে এই ধাপগুলোতে যা আপনি ২য় ধাপে সম্পন্ন করেছেন। আপনি কন্টেন্ট পোস্ট করেন এবং আপনার প্রধান সাইটকে নির্দিষ্ট করেন এবং এটিকে ৩য় এবং চতুর্থ ধাপে ২য় কিওয়ার্ড এর সাথে জুড়ে দেন।  একইভাবে চতুর্থ ধাপ কে পঞ্চম ধাপের সাথে জুড়ে দেন ওই আর্টিকেল এ ২য় কিওয়ার্ডটিকে।

৩য় আর্টিকেলঃ প্রথম কিওয়ার্ড> প্রধান সাইট

২য় কিওয়ার্ড > চতুর্থ ধাপ

চতুর্থ আর্টিকেলঃ প্রথম কিওয়ার্ড > প্রধান সাইট

২য় কিওয়ার্ড > পঞ্চম ধাপ

লিংক হুইল তৈরি পঞ্চম এবং শেষ ধাপঃ

আপনি ইতিমধ্যে চতুর্থ ধাপ শেষ করেছেন। এটা আপনার শেষ ধাপ। আপনি ইতিমধ্যেই পঞ্চম ধাপকে চতুর্থ  ধাপের সাথে লিংক জুড়ে দিয়েছেন। এখন পূর্বের মতো আপনি আপনার প্রধান সাইটকে প্রথম কিওয়ার্ড এর সাথে জুড়ে  দিবেন। এবং প্রথম ধাপের সাথে ২য় কিওয়ার্ডটি জুড়ে দিয়ে লিংক চাকা সমাপ্ত করবেন। নিচের ছবিটি দেখুন-

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

আপনারা দেখতে পাচ্ছেন যে আর্টিকেল এর প্রথম লাইনটি আমার প্রধান ওয়েবসাইটটি Abc.com কে আমি অ্যাংকর টেক্সট এর সাহায্যে হাইলাইট করেছি “SEO” কিওয়ার্ডটি দিয়ে এবং শেষের লাইনটি আমার ১ম ব্লগ URL WordPress.com কে হাইলাইট করেছি ওই একই কিওয়ার্ডটি দিয়ে। সুতরাং আমাদের প্রথম ধাপ ১ম ধাপ এর সাথে সংযুক্ত হল। সুতরাং লিংক হুইল সমাপ্ত হল।

আপনারা দেখতে পাচ্ছেন ৫ টা ব্লগ ই একে অপরের সাথে অ্যাংকর টেক্সট এর সাহায্যে যুক্ত হয়েছে। প্রতিটি ব্লগ এর ই প্রথম লক্ষ্য হচ্ছে প্রধান সাইট কে টার্গেট করা এবং ২য় লক্ষ্য হচ্ছে পরবর্তী ব্লগকে নির্দিষ্ট করা। এবং সবশেষে পঞ্চম ব্লগটি প্রথমের সাথে যুক্ত হয়ে চেইন সমাপ্ত করে। নিচের ছবিটি দেখুন-

এসইও বাংলা টিউটোরিয়াল – কিভাবে লিংক হুইল তৈরি করবেন?

আশা করি এখন আপনি আপনার সাইট এর জন্য লিংক হুইল তৈরি করতে পারবেন।

নোটঃ

লিংক হুইল তৈরি করার পর আপনি অনেক সোশাল বুকমার্কিং করেত পারবেন প্রতিটি ধাপের URL দিয়ে। এতে করে আপনার লিংক হুইল তৈরি করার দক্ষতা বৃদ্ধি পাবে। অ্যাংকর টেক্সট এ আপনি মেইন কিওয়ার্ড LSI কিওয়ার্ড এবং JUNK কিওয়ার্ড ২ বার কড়ে ব্যবহার করতে পারবেন।সে প্রেক্ষিতে আপনি আপনার প্রধান সাইটটি মেইন কিওয়ার্ড দিয়ে লিংক তৈরি করেন এবং অন্যান্য ব্লগ এ লিংক তৈরি করার জন্য  LSI কিওয়ার্ড এবং JUNK কিওয়ার্ড ব্যবহার করেন। আমি শুধু একটি উদাহারন দিয়ে ৫ ধাপে লিংক হুইল তৈরি করার পদ্ধতি দেখিয়েছি। আপনি ইচ্ছা করলে আপনার খুশিমতো ধাপ নিতে পারেন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না প্লিজ।

Leave a Reply