কিভাবে একটি ভালো মানের ব্রশিয়ার ডিজাইন করবেন ?

একটি সৃজনশীল ডিজাইন দিয়েই আপনি আপনার ব্রশিয়ার তথা আপনার প্রতিষ্ঠানকে ফুটিয়ে তুলতে পারেন। ব্রশিয়ার হচ্ছে তথ্য সম্বলিত ডকুমেন্ট যেটি মূলত বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হয়। এছাড়া কোন প্রতিষ্ঠানের পরিচিতি অথবা প্রসারের জন্য ইহা ব্যবহার করা হয়ে থাকে। এটা মূলত ভাজ অবস্থায় থাকে।ব্রশিয়ার ডিজাইন অনেক ধরনের হতে পারে।যেমন ঃ

১) হাফ ফোল্ড ব্রশিয়ার ডিজাইন
২) বাই ফোল্ড ব্রশিয়ার ডিজাইন
৩) ট্রাই ফোল্ড ব্রশিয়ার ডিজাইন
৪) জেড ফোল্ড ব্রশিয়ার ডিজাইন
৫) গেইট ফোল্ড ব্রশিয়ার ডিজাইন
৬) রোল ফোল্ড ব্রশিয়ার ডিজাইন ইত্যাদি।

brochure-design-inspiration-print-graphic-design-021

কিভাবে একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ব্রশিয়ার সৃজনশীল ও রুচিশীল ডিজাইন করা যায় ?

ফটোশপ, ইলস্ট্রেটর ব্যাবহার করতে পারলেই ডিজাইনার হওয়া যায় না। ডিজাইনার মানে আপনার ক্রিয়েটিভ ধারনাকে ফুটিয়ে তুলতে হবে তা সফটওয়্যার দিয়ে হোক বা রঙ তুলি দিয়ে হোক। প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ব্রশিয়ার কেমন হতে পারে –

সম্মুখ অংশ ঃ সম্মুখ অংশ অনেকটা দেখতে হতে পারে বইয়ের কভার পেইজের মত। যেমন ঃ প্রতিষ্ঠানের লোগো , বিষয়ের সাথে মিল রেখে আকর্ষণীয় ছবি এবং ব্রুশিয়ার এর নিচের দিকে যোগাযোগের মাধ্যম দিতে পারেন।

ভিতরের অংশ ঃ ব্রশিয়ারের ভিতরের অংশে যে কোর্সের উপর ব্রুশিয়ার বানাতে চাচ্ছেন সেই কোর্সের নাম,পরিচিতি, কোর্সের সংক্ষিপ্ত বর্ণনা, কোর্স উপাদান , কোর্স মডিউল , রিসোর্স পারসন এছাড়া ও এই ব্রুশিয়ারে অন্যান্য কোর্স সম্পর্কে ধারনা থাকতে পারে। একটি কোর্সের কিংবা একাধিক কোর্সের উপর ও ব্রশিয়ার বানানো যায়।

পশ্চাৎ অংশ ঃ ব্রশিয়ারের পিছনের অংশে প্রতিষ্ঠানের পরিচিতি , প্রতিষ্ঠানের লক্ষ্য দেয়া যেতে পারে। ইদানীং ব্রুশিয়ারের পিছনে ম্যাপ দিতে দেখা যায়।

croplifebrochurebyjpz001-1331739479

ব্রশিয়ারে কি কি এপ্লাই করলে সহজেই ফুটে উঠবে আপনার ডিজাইন –

১) ব্রশিয়ার ডিজাইন করার আগে ডিজাইনের লক্ষ্য জেনে নিন । আপনি কিভাবে একটি ব্রশিয়ার ডিজাইন সম্পর্কে চিন্তা করছেন এবং ক্লায়েন্টদের কাছ থেকে জিজ্ঞাসা করে স্পষ্ট হয়ে নিন।
২) ডিজাইন সুন্দর করার জন্য ফন্টের ভূমিকা অনেক। ডিজাইনে সীমিত ফন্ট ব্যবহার করা ভাল।
৩) পাঠকদের কথা মাথায় রেখে ডিজাইন করুন। ডিজাইন দরকার অনুযায়ী সবার জন্য করুন , নিজের জন্য না।
৪) প্রথমেইএকটি ভাল ধারনা তৈরি করুন এবং আপনার আইডিয়াগুলো লিখে ফেলুন । আমরা অনেকভাবে চিন্তা করি যাতে আমরা আইডিয়াগুলো ভুলে না যায় সেজন্য আইডিয়াগুলো লিখে রাখা ভাল।
৫) ডিজাইনে খুব ভাল মানের ছবি দিতে হবে।যা খুব সহজেই মানুষকে আকর্ষিতও করবে।( আইডিয়া: পিনজু ভাই )

 

Source: Here

Leave a Reply