ঘরে বসে আয় করুনঃ ৭টি অ্যামাজন অনলাইন কাজ

অ্যামাজন অনলাইন কাজ। Amazon online job

বর্তমানে অ্যামাজন হ’ল বিশ্বের বড় ধরনের একটা অনলাইন শপিং স্টোর। বিশ্বব্যাপী এই কোম্পানিতে মিলিয়ন কর্মচারী নিযুক্ত ছিল। অ্যামাজন এমন কয়েক মিলিয়ন ব্যক্তির জীবিকার প্রধান উত্স আর তা হল অনলাইনে কাজের সুবিধার কারণে তারা আমাজনের সাথে বিভিন্ন কাজ করে অর্থ উপার্জন করে থাকে। সুতরাং আসুন আপনার নিজ এলাকা থেকে অ্যামাজনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারি এমন কয়েকটি উপায়ের দিকে লক্ষ্য রাখি।

বাসা থেকে ৭টি অ্যামাজন অনলাইন কাজ করে আয় করুন

অ্যামাজন ফ্রিল্যান্সার, লেখক, ব্লগার, কারিগর, ইউটিউবার এবং মোটলে অন্যান্য ব্যক্তিদের ব্যবসায়িক সাহায্য নির্ভর করে। এখানে কিছু ভাল আয়ের উপায় বের করতে পারেন, যা আপনি কাজের মাধ্যমে অনলাইন মেগা-স্টোর থেকে উপার্জনের জন্য ব্যবহার করতে পারেন।

১. আমাজন অ্যাফিলিয়েট বিপণন। Amazon Affiliate Marketing

অ্যাফিলিয়েট মার্কেটিং এমন একটি সোসিয়াল মার্কেটিং প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট, ফেসবুক পৃষ্ঠা, ব্লগ বা অন্য কোনও পদ্ধতির মাধ্যমে অ্যামাজনের নির্দিষ্ট পণ্যগুলিকে প্রচার করেন যেন আপনি আপনার প্রচারকৃত পণ্য বিক্রয়ের সহায়ক হয়। অ্যামাজন অ্যাফিলিয়েট হিসাবে অনলাইনে কাজ করতে আপনাকে অর্থ উপার্জনের জন্য আকাউন্ট করতে হবে।

তবে এখন বিশ্বে অ্যামাজন ১১টি দেশের অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়ের সুযোগ আছে। আপনার ওয়েবসাইটে বা ব্লগের ভিজিটারদের উপর নির্ভর করে যে, আপনি ফিন্যান্সার হয়ে এক বা একাধিক দেশের জন্য অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং হিসাবে সাইন আপ করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার ব্লগ, ফেসবুক পৃষ্ঠা, ইমেল মার্কেটিং বা অন্যান্য পদ্ধতির মাধ্যমে অ্যামাজন পণ্য বিক্রি করার জন্য নির্দিষ্ট পণ্যের প্রচার করতে হবে।

ভিজিটররা সাইটে কোনও লিঙ্কটিতে ক্লিক করলে প্রতি ক্লিক হিসাবে তাদের পেয় করে এবং আপনার ওয়েবসাইটের মাধ্যমে ভিজিটররা পণ্য ক্রয় করার সময়, অ্যামাজন আপনাকে বিক্রয়মূল্যের উপর কোম্পানি ৪ থেকে ১২ শতাংশ পর্যন্ত কমিশন প্রদান করে।

২. আমাজনের কিন্ডল পাবলিশার । Amazon Kindle Publisher

অ্যামাজনে কাজের অনেক ভাল সুযোগ দেয় যেমনঃ লেখক, কবি, ভাষ্যকার, শিল্প বিশেষজ্ঞ এবং অন্যান্য বিভিন্ন পেশাদারদের তাদের প্রকাশের জন্য। অ্যামাজন কিন্ডল সরাসরি প্রকাশনা সুবিধা পাওয়ায় আপনি একটি ভাল বই লিখে ছয় মিনিটেরও কম সময়ে তা অনলাইনে প্রচার করতে পারেন।

অ্যামাজন কেডিপি ব্যবহার করে আপনি যে জনপ্রিয় বইয়ের প্রকাশ করতে পারেন তার মধ্যে রয়েছে যেমনঃ রোম্যান্স, কমিকস, ফিকশন, নন-ফিকশন, প্রযুক্তিগত, শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান কল্পকাহিনী, কল্পনা, কিশোর এবং তরুণ বয়স্ক। আপনার বইটি প্রচার করার পর আপনার এলাকার উপর নির্ভর করে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে অ্যামাজনের গ্লোবাল নেটওয়ার্কে বিক্রয়ের জন্য অনলাইনে যাবে।

সবথেকে বড় অংশটি হ’ল আপনি নিজের বইয়ের দামও আপনি নিজেই ঠিক করতে পারেন। প্রচারের মাধ্যমে বিক্রি হওয়া প্রতিটি বই জন্য আপনাকে প্রদান করা হবে যা অ্যামাজন আপনার পেপাল বা ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করে থাকে।

৩. আমাজনে বিক্রয়। Sell on Amazon

অনলাইনে মার্কেটিং করে এমন কারিগর, খুচরা ব্যবসায়ী, শিক্ষার্থী, গৃহিণী এবং অন্যান্য উদ্যোক্তাদের অর্থোপার্জনের জন্য অ্যামাজনে বিক্রয় একটি ভাল মাধ্যম। অ্যামাজনে বিক্রয়কারী হিসাবে আপনাকে অনলাইনে সাইন আপ করতে হবে।

কারিগর যারা ভাস্কর্য, প্রতিকৃতি,হস্তশিল্প এবং চিত্রকর্ম তৈরি করেন, ব্যবসায়ীরা ব্যবসায়ের প্রসার ঘটাতে চাইছেন, বই বা হাতে তৈরি পণ্য বিক্রি করে অনলাইনে অর্থোপার্জন করতে চান এমন সকল শিক্ষার্থী, পোশাক, খাবারের জিনিসপত্র, গহনা এবং অন্যান্য পণ্য তৈরিতে দক্ষ গৃহিনী উদ্যোক্তারা যারা অবাক করা আইটেম, প্রাচীন জিনিস এবং অন্যান্যগুলি কিনে থাকেন তারা অ্যামাজনের মাধ্যমে অনলাইনে বিক্রয় করতে পারেন অনেক সহজে।

আপনাকে অ্যামাজনের ‘রিটার্নস/ফেরত’নিয়ম মানতে হবে এবং এর সকল অর্থপ্রদানের শর্তাদি গ্রহণ করতে হবে।

৪. আমাজন এমটুর্ক। Amazon MTurk

এই অ্যামাজন পরিচালনা করে অ্যামাজন মেকানিকাল টার্ক নামে একটি প্রোগ্রাম। এটি কোম্পানিগুলিকে এমন কাজগুলি করার জন্য তারা চাহিদার ভিত্তিতে জনশক্তি প্রদান করার অনুমতি দেয়।

অ্যামাজনে অনেকগুলি কাজ রয়েছে যার জন্য মানুষের মস্তিষ্ক এবং তার দক্ষতার প্রয়োজন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বা কম্পিউটারগুলি দ্বারা সেগুলি সম্পাদন করা যায় না। অ্যামাজন এমটুর্কের সাথে তালিকাভুক্ত সদস্যরা অ্যামাজনের সংযুক্ত কোম্পানিগুলির জন্য বিভিন্ন কাজ সম্পাদন করে। এর মধ্যে কোন ভুল বা সদৃশ চিত্র এবং কোন পণ্য সম্পর্কিত তথ্য সনাক্তকরণের জন্য ডেটা এন্ট্রি অন্তর্ভুক্ত থাকতে হতে পারে, সোশ্যাল মিডিয়ায় ভিডিও বা অন্যান্য প্রচারমূলক কন্টেন্ট/সামগ্রী আপলোড করা। অ্যামাজন এমটুর্ক সদস্যরা অডিও ডেটা ট্রান্সক্রিপশন এবং ডেটা বিশ্লেষণে সহায়তা করে। “এমটুর্ক ডেভেলপারদের এমন অ্যাপ্লিকেশন তৈরি করতে এখন সক্ষম যা তাদের আগে করা সম্ভব ছিল না,” এই কোম্পানির ওয়েবসাইটটি বলে।

৫. অ্যামাজনে ডেলিভারি। Deliver With Amazon

ভারতের মতো দেশগুলিতে ই-কমার্স এবং অনলাইন শপিং দ্রুত বৃদ্ধি পাচ্ছে যা এখন পর্যন্ত বাংলাদেশে বিদ্যমান নয়। তবে আপনি এটি সস্তা-স্মার্ট ফোন এবং উচ্চ-গতির চতুর্থ জেনারেশন (৪ জি) মোবাইল নেটওয়ার্কগুলির প্রচারের কারণে বিভিন্ন প্রতিবেদন অনুসারে, ভারতে মধ্যে অনলাইন শপিংয়ের ৫৫ শতাংশেরও বেশি স্মার্ট ফোনগুলির মাধ্যমে সম্পন্ন হয়। আমাজন তারা নিজস্ব ডেলিভারি সিস্টেম চালায় ভাল সেবা প্রদানের লক্ষ্যে আমাজন পরিবহন সেবা ব্যবহারে।

অনলাইনে ই-কমার্স বিভিন্ন স্থানে সরবরাহের জন্য ছোট এবং বড় কুরিয়ার কোম্পানির সাথে চুক্তি রয়েছে। অ্যামাজন প্রতিনিয়ত এজেন্টদের খোঁজ করছে যারা এই অঞ্চলগুলিতে অর্ডার ডেলিভারি করতে পারে যেখানে আমাজনের কোন ডেলিভারি প্রদান করে না।

আপনার যদি কোন ডেলিভারি কাজের দক্ষতা থাকে তবে অ্যামাজনে ডেলিভারি প্রোগ্রামের জন্য সাইন আপ করুন। আপনি এই সেবার জন্য ভাল একটা কমিশন পাবেন।

৬. অ্যামাজন ডেটা এন্ট্রি। Amazon Data Entry

অ্যামাজনের ‘কাস্টম প্রোডাক্ট’ নামে একটি বিশেষ বিভাগ রয়েছে, এগুলি বিশেষ পণ্য যা গ্রাহকদের জন্য অর্ডার করার জন্য তৈরি করা হয়। এর মধ্যে রয়েছে হাই এবং গহনা, স্ট্যাচু, পেইন্টিংস এবং প্রতিকৃতি, কাস্টমাইজড মগ, টি-শার্ট এবং অন্যান্য পোশাক এবং অন্যান্য পণ্য যা ক্রেতা বা যার কাছে এটি উপহার হিসাবে পাঠানো হয় তার নামে পৌছে যায়।

কাস্টম পণ্যগুলি বিক্রি করে এমন কিছু খুচরা বিক্রেতাদের জন্য লোকের প্রয়োজন যারা স্টাফের সুনির্দিষ্ট বিবরণ লিখবে এবং ভাল ছবি সহ পোস্ট করতে দক্ষ। এটি আপনার অবস্থান এবং নিয়োগকর্তার উপর নির্ভর করে পার্টটাইম বা ফুলটাইম ডেটা এন্ট্রির কাজ করতে হবে। তবে আপনি চাইলে অনলাইনে এ জাতীয় বেশ কয়েকটি সাইটে কাজ খুঁজে পেতে পারেন।

৭. অ্যামাজন ভার্চুয়াল সহকারী। Amazon Virtual Assistant

অ্যামাজন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টগুলির মাধ্যমে এই ই-কমার্স অনেক কর্মী নিয়োগ করে। অ্যামাজনে বিক্রয় করতে বা তাদের অনলাইন খুচরা প্রচার করতে ইচ্ছুক ছোট এবং বড় ব্যবসায়ীরা। এই অনলাইন কাজটি সাধারণত ফুলটাইমের কাজ হয় এবং এখানে একটা লাভজনক বেতন পাওয়া যায়।

তবে আপনি এখানে সরাসরি অ্যামাজনের পক্ষে হয়ে কাজ করবেন না। অ্যামাজন স্টোর অ্যাকাউন্টে উৎপাদনকারী এবং খুচরা বিক্রেতাদের কাছ থেকে পণ্য কেনার কাজের মধ্যে আপনার নিয়োগকর্তার, বাজার গবেষণা এবং ডেটা এন্ট্রি কাজে জড়িত।

আপনার বিক্রিত পণ্য কতগুলি বিক্রি হয়েছিল তার হিসাবগুলিও আপনাকে ভাল ভাবে রাখতে হবে এবং আপনার নিয়োগকর্তাকে জানাতে হবে যে, পর্যাপ্ত স্টক রয়েছে তা নিশ্চিত করতে হবে যথাসময়ে এবং অ্যামাজন নীতিগুলির সাথে সামঞ্জস্য করার জন্য অবহিত করতে হবে।

অ্যামাজন অনলাইন মার্কেটিং কাজগুলি বিশ্বের মধ্যে সেরা সাইট

ঘরে বসে অ্যামাজন অনলাইন কাজগুলি বিশ্বের যে কোনও জায়গায় করার জন্য উপযুক্ত। আমাজনের সাথে কাজ করার সুবিধাটি হ’ল আপনি ই-কমার্স জায়ান্টের অংশ হন। যারা এটির জন্য কাজ করেন তাদের পাশাপাশি যারা তাদের পণ্য বিক্রি করে বা অর্ডার সরবরাহে সহায়তা করেন তাদের প্রদান করার ক্ষেত্রে অ্যামাজনের একটি ভাল সুনাম রয়েছে। অ্যামাজনের পক্ষে থেকে অনলাইনে দক্ষ ব্যক্তিদের জন্য কাজ করাও সম্ভব। যেহেতু কোম্পানির ব্যবসায় প্রচার হচ্ছে, তাই এর জন্য তাদের বেসিক কল সেন্টার এবং গ্রাহক সেবা থেকে শুরু করে ডেটা বিশ্লেষণ, ইন্টারনেট সিকিউরিটি এবং ই-কমার্স বিশেষজ্ঞের মতো বিভিন্ন কার্যের জন্য কর্মী প্রয়োজন হয়ে থাকে। অ্যামাজন খুচরা ই-কমার্স মার্কেটিং করার কথা বলে আপনিও এই নামী ব্র্যান্ডের মাধ্যমে যথেষ্ট ভাল প্রচার কাজের জন্য অর্থোপার্জন করতে পারবেন।

Leave a Reply