টিস্প্রিং বাংলা টিউটোরিয়াল – ৩ টি ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি এবং বেশী প্রোডাক্ট সেল ফর্মুলা

টিস্প্রিং বাংলা টিউটোরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। Teespring ক্রিয়েটর দের জন্য ইমেইল মার্কেটিং চ্যানেল অনেক শক্তিশালী (powerful) । নতুন T2 Updates কে ধন্যবাদ, আপনি এখন আপনার বায়ারের ডাটা ডাউনলোড করতে পারবেন- বর্তমানের মত আগে এধরনের সুযোগ কখনো ছিল না, এখন আপনি ইমেইল মার্কেটিং এর খেলা শুরু করতে পারেন এবং প্রচুর নতুন সেল নিয়ে আসতে পারেন।

এখনও কি ইমেইল মার্কেটিং ট্রাই করেননি ? নীচের এই পয়েন্ট গুলো দেখার পর আপনি আবশ্যই শুরু করতে চাইবেন;

  • অন্য যে কোন মার্কেটিং চ্যানেলের চাইতে ইমেইল মার্কেটিং এ অনেক বেশী বৈচিত্রপূর্ন (অনেক বেশী ইফেক্টিভ), এমনকি সোস্যাল এবং সার্চ এর চাইতেও। –  Monetate
  • নিজস্ব (Personalized) ইমেইল মেসেজ এর গড় ক্লিক থ্রু (click-through) (ক্লিক করে লিঙ্ক এ যাওয়া) এর হার ১৪% এ উন্নীত করে এবং কনভার্শন ১০% এ উন্নীত করে থকে।-  Aberdeen
  • ৫৩% মার্কেটার মনে করেন বর্তমান ক্রেতাদের সাথে ব্যক্তিগত যোগাযোগ থাকলে উল্লেখযোগ্য ভাবে রেভিনিউ বাড়ে- MarketingSherpa
  • ৭২% মানুষ ইমেইলের মাধ্যমে প্রমোশনাল কন্টেন্ট (promotional content) পেতে পছন্দ করে থাকেন এবং তুলনামূলক ভাবে ১৭% মানুষ সোস্যাল মিডিয়া পছন্দ করেন।- MarketingSherpa
  • একটি টেক্সট লিঙ্ক এর চেয়ে কল টু অ্যাকশন যুক্ত অপশন (call to action button) কনভার্শনের হার ২৮% বা তার চেয়েও বেশী বাড়িয়ে দিতে পারে।- Campaign Monitor
  • প্রাপ্ত বয়স্কদের মধ্যে ৯২% মানুষ ইমেল ব্যাবহার করে এবং তাদের মধ্যে গড়ে ৬১% ভাগ মানুষ প্রতিদিন ইমেইল ব্যাবহার করে থাকে।- Pew Research

আপনি যদি বুঝতে না পারেন কোথাথেকে বা কীভাবে ইমেল মার্কেটিং শুরু করবেন তাহলে আমরা আপনাকে পরামর্শ দিয়ে থাকি যে, আমাদের teespring ট্রেনিং সেন্টার ( Teespring Training Center) পরিদর্শন করতে পারেন এবং আরো ইনফরমেশনের জন্য এই দুইটি লিঙ্ক ভিসিট করতে পারেন List Management & Growth এবং Anti-Spam Best Practices.

টি পরীক্ষিত স্ট্রাটেজি (strategies) যা আপনি এখনি চেষ্টা করে দেখুন

নীচে আপনি কিছু পরীক্ষিত ইমেইল মার্কেটিং এর স্ট্রাটেজি এর উদাহরন দেখতে পাবেন যা আপনাকে আপনার প্রডাক্টের সেল বাড়াতে সহয়তা করবে। আপনি এই কন্টেন্ট টি ভালভাবে পড়ে চিন্তা করবেন কীভাবে উদাহরন গুলো আপনি আপনার নিজের প্রডাক্ট এবং নিস (niches) এর ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন।

সোস্যাল প্রুফ (social proof) এর ক্ষমতা কীভাবে কাজে লাগাবেন

আপনার প্রডাক্টের এর সোস্যাল প্রুফ (social proof) “বায়ার আপ্রোভাল” (buyer approval) এর কথা চিন্তা করুন; আপনার প্রডাক্ট সেল বৃদ্ধির করার জন্য এটি হতে পারে একটি অতি গুরুত্বপূর্ন একটি টুল। যদি কোন সম্ভাব্য বায়ার দেখেন যে,বর্তমান কোন ক্রেতা আপনার প্রডাক্টটি “অ্যাপ্রোভাল” করেছে অথবা পছন্দ করেছে তাহলে তারা এটি কিনতে আরও বেশী আগ্রহী হবে। যেসব কাস্টমাররা আপনার প্রডাক্ট পেয়ে খুশী তাদের রিভিউ এবং ছবি শেয়ার করে আপনি যেসব আইটেম সেল করছেন তার ভ্যালু/কোয়ালিটি কনফার্ম করতে পারেন। এই কন্টেন্ট গুলো আপনার সম্ভাব্য ক্রেতাদের আপনার প্রডাক্টটি কেনার জন্য আরও বেশী উদ্গ্রীব করে তোলে। আপনি যখন আপনার বায়ারদের নতুন প্রডাক্টের লিস্ট দিয়ে ইমেইল করবেন তখন আপনার পুরোনো ক্রেতাদের ভাল রিভিউ এবং ছবি গুলোও শেয়ার করবেন।নীচের উদাহরন গুলো দেখুন, সোস্যাল প্রুফ কে কীভাবে ইমেইল মার্কেটিং এর জন্য ব্যাবহার করা হয়েছে আর সাথে সাথে এটাও চিন্তা করুন আপনি আপনার নিজস্ব বায়ারদের কমেন্ট এবং ছবি কীভাবে ব্যাবহার করবেন।

টিস্প্রিং বাংলা টিউটোরিয়াল - ৩ টি ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি এবং বেশী প্রোডাক্ট সেল

যখনই আপনি মার্কেটিং শুরু করবেন এবং আপনার প্রথম  সেল পাবেন, আপনার উচিৎ হবে আপনার বায়ারকে আপনার প্রডাক্ট সম্পর্কে রিভিউ এবং ছবি সাবমিট করার অনুরোধ জানানো। এই লিঙ্ক টি থেকে বিস্তারিত দেখুন  ask buyers to submit photos and reviews। আপনি কন্টেন্ট সাবমিশনের জন্য উৎসাহীত করতে, ফেসবুক পেজে ফিচারড (featured) সুযোগ অফার করতে পারেন অথবা আপনার পরবর্তী ইমেইলেও সেটি করতে পারেন- তাছাড়াও “বেস্ট ফটো যে সাবমিট করবে সে স্পেশাল ডিসকাউন্ট পাবে” এধরনের অফার দিতে পারেন। নিজে চিন্তা করুন কীভাবে আপনার ফিচারড প্রডাক্ট মকআপ (mockups) এবং লেখা (quotes) দিয়ে আরও বেশী আকর্ষনীয় করা যায়, যা আপনার ইমেইল কন্টেন্টে থাকবে (যেটি আমরা বাম পাশের ইমেইলের দুটি উদাহরনে দেখতে পাচ্ছি), অথবা আপনি আপনার বিশেষ নিস (niche) এর টপ সেলিং প্রডাক্ট গুলোও দেখাতে পারেন (কেইল এর “কাস্টমারে পছন্দ” বা Kiehl’s “Customer favorites”  ইমেইলে যেটি দেখানো হয়েছে)।

অসাধারন সব অফার (exclusive offers) দিয়ে বায়ারদের স্পেশাল ফিল করাতে হবে

যারা সাবস্ক্রাইবার আছেন, তারা যেন আপনার ইমেইল খুলে পড়তে উৎসাহী হয় এজন্য তাদের “এক্সক্লুসিভ” (exclusive) অফার দেয়াটা একটা একটা ভাল উপায় এবং এতে আপনার ব্রান্ডের সাথেও বায়ারের ভাল যোগাযোগ থাকবে। আমরা জানি যে,টীস্প্রিং এ আপনার ড্যাসবোর্ডের (Dashboard) প্রমোশন “promotions” টুলের সাহায্যে ডিস্কাঊন্ট অফার offering discounts করলে, কনভার্শন (বেচাকেনা) ৬০% পর্যন্ত বেড়ে যায়, এটি যারা প্রথম কিনছে এবং যারা পুনরায় কিনছে দুজনের ক্ষেত্রেই প্রযোজ্য। যখন আপনার সেল ধীরে হয় অথবা আপনি আপনার নতুন প্রডাক্ট দ্রুত সেল করতে চান তখন আপনার বিশ্বস্ত বায়ারদেরএক্সক্লুসিভ ডিসকাউন্ট অফার দিতে পারেন।

টিস্প্রিং বাংলা টিউটোরিয়াল - ৩ টি ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি এবং বেশী প্রোডাক্ট সেল

উপরের ছবি দুটিতে উদাহরন দেয়া হয়েছে কিভাবে অন্যান্য ব্রান্ডগুলো এক্সক্লুসিভ “exclusive” এবং ইনসাইডার “insider” প্রমোশনের মাধ্যমে তাদের বায়ারদের দৃষ্টি আকর্শন করে বা তাদের স্পেশাল ফিল করায়। আপনি সবসময় চেষ্টা করবেন, আপনার ইমেইল কন্টেন্ট যেন ব্যাক্তিগত,বন্ধুসুলভ এবং ভিজুয়্যাল হয়।

অনেক ধরনের ডিসকাউন্ট দিয়ে টেস্ট করুন

নীচের ইমেইলের কোন জিনিষটি সর্বপ্রথম আপনার চোখে পরবে? দ্যা মানি (The money) ! ১০% ডিসকাউন্ট অফার না দিয়ে, কোন নির্দিষ্ট পরিমান (টাকা) অফার করতে পারেন। ইমেইলের সাবজেক্ট লাইনে অনেক কিছু লিখে পরীক্ষা চালাতে পারেন, যেমন ধরা যাক, “আপনার ৫ ডলার পেতে ভুলবেন না !” (Don’t forget your $5!), “আপনার ৫ ডলার ক্রেডিট ক্লেইম করুন” (Claim your $5 credit) অথবা “আপনার পরবর্তী কেনাকাটায় ৫ ডলার সেভ করুন” (Save $5 on your next purchase”। উপরে এর আগে যা বলা হয়েছে, এই ধরনের ডিসকাউন্ট পেতে একই ধরনের প্রমোশন টুল ব্যাবহার করুন। আর অবশ্যই বায়ারের লোকেশন সম্পর্কে সচেতন হোন; ধরা যাক, আপনি যদি ইউরোপিয়ান নিস টার্গেট করে কাজ করেন তাহলে তারা যেন তাদের ডিসকাউন্টের পরিমান ইউরো (Euros) তেই দেখেন- আপনি তখন কারেন্সি হিসেবে ডিস্কাউন্ট কোড এর জন্য “ইউরো” teespring.com এ সিলেক্ট করবেন। আর এভাবেই আপনি জানতে পারবেন কেন আপনার বায়াররা ডিসকাউন্ট এর জন্য আপনার লিঙ্ক এ ক্লিক করবে।

টিস্প্রিং বাংলা টিউটোরিয়াল - ৩ টি ইমেইল মার্কেটিং স্ট্রাটেজি এবং বেশী প্রোডাক্ট সেল

ইমেইল মার্কেটিং সম্পর্কে যদি আরও জানতে চান এবং আপনার ব্যাবসায় উন্নতি করতে চান, তাহলে

এই লিঙ্কটি ভিসিট করুন Visiting the Teespring Training Center

প্রথম প্রকাশিতঃ এখানে

Leave a Reply