ডোমেইন হোস্টিং টিউটোরিয়াল পর্ব ০৭ঃ ডোমেইন নেম নিয়ে কিছু প্রশ্ন এবং তার উত্তর

১. প্রশ্ন: হোস্টিং ছাড়া শুধু ডোমেইন নেম কিনা যাবে?

উত্তর: জ্বি, হোস্টিং ছাড়া ডোমেইন কেনা যাবে – এতে কোনো সমস্যা নেই। আমি অনেককে দেখেছি যাদের কোনো ওয়েবসাইটই নেই। তারা শুরু ডোমেইন কিনে রাখে এবং সেগুলো ভবিষ্যতে উচ্চদামে বিক্রি করে। সেই আলোচনায় গেলাম না।

২. প্রশ্ন: আমি কি একাধিক ডোমেইন আমার নামে কিনতে পারবো?

উত্তর: হ্যাঁ, আপনি যত ইচ্ছে ডোমেইন কিনতে পারেন। একাধিক ডোমেইন কিনলে কখনও কখনও ডিসকাউন্টও পাওয়া যায়। বড় বড় কোম্পানীগুলোতে কেনাকাটার জন্য কুপন পাওয়া যায় – কিনবার সময় কুপন প্রয়োগ করলে ডিসকাউন্ট মেলে।

৩. প্রশ্ন কম খরচে শুধু ডোমেইন কারা দেয়?

উত্তর: আমরা careersourcebd.com দিয়ে থাকি. আবার GoDaddy দুনিয়ার সবচেয়ে বড় ডোমেইন রেজিস্ট্রেশন প্রতিষ্ঠান। তাদের আওয়াত রয়েছে ৩১ মিলিয়ন ডোমেইন, যা তাদের নিকটতম প্রতিদ্বন্দী থেকে তিন গুন বেশি। তাদের কাছে প্রতিটি .com ডোমেইন ৯.৯৯ মার্কিন ডলার।

সস্তার তিন অবস্থা… সাবধান!

অনেক ভুইফোড় প্রতিষ্ঠান খুবই সস্তায় কিংবা ফ্রিতে ডোমেইন দেয় – ওদের কাছ থেকে কেনার আগে একটু ভেবে নেবেন। ইন্টারনেটে চেক করে দেখুন অন্য কাস্টমারদের কাছে তাদের ভাবমূর্তি কেমন? ছোট ছোট কোম্পানিগুলো আকর্ষনীয় বিজ্ঞাপন দিয়ে কাস্টমারদের কাছ থেকে পয়সা হাতিয়ে নিয়ে ভেগে যায় কিংবা প্রতিশ্রুতিমতো কাস্টমার সার্ভিস দেয় না কিংবা অধিকাংশ সময়ই তাদের সার্ভার অকার্যকর থাকে। ফলে আপনি আপনার কষ্টের ওয়েবসাইট থেকে আশানুরুপ সাফল্য পাবেন না।

৪. প্রশ্ন: এক কোম্পানী থেকে কোনো ডোমেইন কিনে অন্য কোম্পানীর হোস্টিং এ কি এড করা যাবে?

উত্তর: জ্বি, এটা সম্ভব এবং প্রক্রিয়াটি খুবই সহজ। প্রথমে হোস্টিং কন্ট্রোল প্যানেল থেকে কিংবা ফোন করে তাদের DNS (Domain Name Server) এর ঠিকানা জেনে নিতে হবে। এরপর ডোমেইনের কন্ট্রোল প্যানেলে গিয়ে ডোমেইনের DNS পরিবর্তন করে দিয়ে ডোমেইনকে ওয়েব সার্ভারের দিকে তাক করিয়ে দিতে হবে। ব্যাস এরপর হোস্টিংয়ে ফাইল আপলোড করলেই ডোমেইন থেকে খুঁজে পাওয়া যাবে। DNS পরিবর্তনের পর কিছু কিছু সময় DNS আপডেট হতে ২৪ ঘন্টার মত সময় লাগে, তবে অধিকাংশ সময়’ই সাথে সাথে হয়ে যায়। তাই অপেক্ষা করতে হয়।

৫. প্রশ্ন ফ্রী হোস্টিং এর সাথে ডোমেইন নেম এড করা যাবে?

উত্তর: একবার কোনো ডোমেইন কিনলে যেকোনো হোস্টিংয়ে সেই ডোমেইনটি ব্যবহার করা যায়। তবে যদি ফ্রি হোস্টিংই খুঁজেন, তাহলে আমি ব্যক্তিগতভাবে বলব blogger.com ব্লগের জন্য ডোমেইনটি ব্যবহার করতে। ডোমেইন কিনবার পর ওই সাইটে ব্লগ খুলে সেই ব্লগগুলোর জন্য আপনি আপনার ডোমেইনটি ব্যবহার করতে পারবেন।

৬. প্রশ্ন আমি একটি হোস্টিং স্পেস কিনে একাধিক ডোমেইন এড করতে চাচ্ছি। এটা কি পসিবল? যদি হয় তাহলে প্লিজ আমাকে জানান।

উত্তর: প্রায় সবগুলো হোস্টিং কোম্পানিই একটি হোস্টিং একাউন্টে একাধিক ওয়েবসাইট হোস্ট করতে দেয়, অর্থাৎ একাধিক ডোমেইন ব্যবহার করতে দেয়। তবে প্রতিটি কোম্পানিই বিভিন্ন প্ল্যানে হোস্টিং বিক্রি করে। কোনো কোনো প্ল্যানে এই সুবিধা নাও থাকতে পারে। তাই হোস্টিং কিনবার আগে বিষয়টি ভালভাবে জেনে নিন। যেমন GoDaddy এর রয়েছে তিনটি হোস্টিং প্ল্যান – এর মধ্যে Deluxe Plan এবং Unlimited Plan এ একাধিক (আনলিমিটেড) ডোমেইন ব্যবহারের সুবিধা থাকলেও Economy Plan এ কেবলমাত্র একটি ডোমেইন ব্যবহারের সুবিধা আছে। তাই সস্তা হলেও আমি কাউকে Economy Plan কিনবার উপদেশ দেই না।

=================================

আমাদের কাছ থেকে ডোমেইন হোস্টিং নিতে চাইলে যোগাযোগ করতে পারেন:

Phone Number: ০১৭৭৩৭২৭২৫২, ০১৮৩৬৩০৭০০২
Skype: aonlineworld
ফেসবুকে আমি – মোঃ মানিক

Leave a Reply