প্রোগ্রামিং সি শার্প বাংলা টিউটোরিয়াল পর্ব ০৪ – সি শার্প প্রোগ্রামিং স্ট্রাকচার

সি শার্প প্রোগ্রাম নিচের অংশ গুলো নিয়ে গঠিতঃ

১. নেমস্পেস ডিক্লেয়ারেশন

২. ক্লাস

৩. ক্লাস মেথড

৪. ক্লাস অ্যাট্রিবিউটস

৫. মেইন মেথড

৬. স্টেটমেন্ট অ্যান্ড এক্সপ্রেশন

৭. কমেন্টস

প্রোগ্রামিং সি শার্প বাংলা টিউটোরিয়াল পর্ব ০৪ - সি শার্প প্রোগ্রামিং স্ট্রাকচার

হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রাম তৈরি

নিচে একটা সাধারণ হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামের উদাহারন দেখানো হলোঃ

using System;

namespace HelloWorldApplication

{

class HelloWorld

{

static void Main(string[] args)

{

/* my first program in C# */

// my first program in C#

Console.WriteLine(“Hello World”);

Console.ReadKey();

}

}

}

প্রোগ্রামটি যখন কম্পাইল এবং এক্সিকিউট হয় তখন নিচের ফলাফল দেখা যায়

প্রোগ্রামিং সি শার্প বাংলা টিউটোরিয়াল পর্ব ০৫ - সি শার্প প্রোগ্রামিং স্ট্রাকচার

এখন আমরা এই প্রোগ্রামের বিভিন্ন অংশ গুলো দেখবো

  • প্রোগ্রামের প্রথম লাইনে রয়েছে using System; using একধরনের কিওয়ার্ড  যা System নেমস্পেস কে প্রোগ্রামের  অন্তর্ভুক্ত করে ।  সাধারনত একটি প্রগ্রামে অনেক গুলো using স্টেটমেন্ট থাকতে পারে।
  • পরবর্তী লাইনে namespace ডিক্লেয়ারেশন করা হয়েছে । namespace হল এক বা একাধিক class এর একটি সংকলন। উপরের প্রোগ্রামে  HelloWorldApplication namespace এর মধ্যে  HelloWorld class রয়েছে ।
  • পরবর্তী লাইনে class ডিক্লেয়ারেশন করা হয়েছে । প্রোগ্রামে যত ডাটা এবং মেথড ব্যবহার করা হয় সেগুলো class এর মধ্যে থাকে । যেমন উপরের প্রোগ্রামটিতে যেই ডাটা এবং মেথড ব্যবহার করা হয়েছে সেগুলো HelloWorld class এর মধ্যে রয়েছে । class এ এক বা একাধিক মেথড থাকতে পারে, যা সেই class এর প্রকৃতি নির্ধারণ করে । এই প্রোগ্রামটিতে শুধু মাত্র একটি মেথড রয়েছে । সেটি হল Main ।
  • পরের লাইন এ Main মেথড ডিক্লেয়ার করা হয়েছে ।  এই Main মেথড থেকেই সি শার্প প্রোগ্রাম শুরু হয় । একে সি শার্প প্রোগ্রামের এন্ট্রি পয়েন্টও বলা যায়। একটা class কিভাবে কাজ করবে এবং কিভাবে এক্সিকিউট হবে, সেটা Main মেথড থেকে নির্ধারণ হয় ।
  • পরের লাইন এ comments (/* */ বা // ) ব্যবহার করা হয়েছে । উল্লেখিত প্রতিক গুলো ব্যবহার করলে কম্পাইলার লাইন গুলো এক্সিকিউট করেনা ।
  • পরবর্তী লাইনে Console.WriteLine() এর মাধ্যমে Main মেথড ব্যবহারকারি কে ফলাফল দেখাচ্ছে । WriteLine হল এক ধরনের মেথড যা System namespace এর  Console class এ রয়েছে । যা ডিসপ্লে স্ক্রিন এ ফলাফল দেখতে সাহায্য করে । এর মাধ্যমে Hello World লেখাটি ডিসপ্লে স্ক্রিন এ দেখা যায় ।
  • শেষের লাইনটি হল Console.ReadKey()। এখানে ReadKey হল এক ধরনের মেথড যা System namespace এর Console class এ রয়েছে ।  এটা না দেওয়া হলে, প্রোগ্রাম যখন রানিং অবস্থায় থাকে তখন   ফলাফল  ডিসপ্লে স্ক্রিনে খুব তারাতারি এসেই চলে যায় । ফলে ব্যবহারকারি ফলাফল ভাল ভাবে দেখতে পারেনা । রানিং অবস্থায় যখন ফলাফল ডিসপ্লে স্ক্রিনে দেখায় তখন এই মেথডটি প্রোগ্রামকে কীবোর্ডের যেকোনো একটি বাটন চাপার পূর্ব সময় পর্যন্ত বাধা দেয় । যার ফলে ফলাফল দেখতে কোন সমস্যা হয় না ।
সি শার্প প্রোগ্রামের জন্য নিচের কথা গুলো খুবই গুরুত্বপূর্ণ
  • সি শার্প কেস সেনসিটিভ
  • সকল স্টেটমেন্ট ও এক্সপ্রেশন অবশ্যই সেমিকোলন (;) দিয়ে শেষ করতে হবে ।
  • প্রোগ্রামের এক্সিকিউশন Main মেথড থেকে আরম্ভ হয় ।
  • প্রোগ্রাম ফাইলের নাম class এর নাম থেকে আলাদা হতে পারে ।

Leave a Reply