লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিক

আমরা অনেক সময় বলি শব সময় অন্নরকম ডিজাইন করার জন্য। কিন্তু এটা যে সব সময় করতে হয় না এই লেখাটা পরলে ই সেটা বুঝে জাবেন আশা করি। কেন আমরা কিছু সময় কিছু কমন লোগো ব্যবহার করব সেটাও বুঝতে পারবেন আশা করি।

“Concrete” লোগো কি?

Concrete লোগো একটা ডিজাইন যেখান কিছু বিষয় থাকবে যেটা সহজে চেনা যায় সহজে মনে রাখা যায়।একজন পুরুষ মানুশ, একজন মহিলা,বিরাল, ইদুর,বাড়িঘর অথবা এরকম আর অনেক কিছু যেগুলি আমরা প্রতিনিয়ত দেখি হাজার হাজার বার।আমাদের মস্তিষ্ক এগুলি সম্পর্কে খুব ভালো ভাবে পরিচিত এবং আমরা যখন এরকম শেপের লোগো দেখি তখন সেটা বুঝতে অনেক সুবিধা হয়।আর যেহেতু আমরা এগুলি খুব ভালো ভাবে চিনি তাই এক্তা লগর সাথে আর এক্তা লোগোর মিক্সআপ এর সম্ভাবনা কম থাকে।

অন্য দিকে বিভিন্ন আর্ট শেপ লোগো যেগুলিকে আমারা “Abstract logo” বলে থাকি সেটা আমাদের মস্তিষ্কে মনে রাখা অনেক কঠিন কারন এগুলির সাথে আমরা কোন কিছুর তুলনা করতে পারি না যেটা পারি মানুশ অথবা ঘরবাড়ি ইত্যাদি শেপের সময়।তাই এই ধরনের লোগোর ক্ষেত্রে কি হতে পারে আমরা হয়ত এটা পুরাপুরি ভাবে মনে রাখব অথবা একদম ই ভুলে যাব।

নিচে সেরা ৩টা উপায় দেয়া হচ্ছে যেটা পরলে আপনি বুঝতে পারবেন Concrete লোগো কিভাবে ডিজাইন করে।

লোগোর মধ্যে অ্যানিম্যাল শেপ ব্যবহার করেন

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিক

অনেকগুলি নামকরা ব্র্যান্ড তাদের পরিচিতি করিয়েছে অ্যানিম্যাল সিম্বল ব্যবহার করে।ইতিহাস এর শুরু থেকে ই অ্যানিম্যাল অনেক ক্ষেত্রে শিল্পীদের অনুপ্রেরনা হিসেবে কাজ করেছে।অ্যানিম্যাল এর মাধ্যমে একটি কোম্পানি অথবা একটি প্রোডাক্ট অথবা কোন সার্ভিস খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা যায় কারন প্রত্যেকটা অ্যানিম্যাল এর আলাদা বৈশিষ্ট্য থাকে যেটার মাধ্যমে কোন কম্পানির লোগোর ধরনকে যোগাযোগ করিয়ে চমৎকার লোগো বানানো সম্ভব।

অ্যানিম্যাল এর উপর সফল ভাবে লোগো বানাতে চাইলে প্রথমেই জানতে হবে বায়ার এর চাহিদা অনুযায়ী কোন অ্যানিম্যাল রুপক হিসেবে কাজ করতে পারে যেমন সিংহ এর মাধ্যমে “সাহশ” “শক্তি” তুলে ধরা জেতে পারে, ডলফিন আমাদের বুঝায় বন্ধুত্ব এবং জয়, পুমার মাধ্যমে আমরা স্পিড বুঝাতে পারি।

এখানে যে অ্যানিম্যাল এর শেপ উপর লোগোগুলি করা হয়েছে ভালো করে লক্ষ্য করুন, দেখতে অনেক সুন্দর লাগছে, অর্থ প্রকাশ পাচ্ছে এবং এখানে মাত্র ৩টা অ্যানিম্যাল ব্যবহার কর হয়েছে অক্টপাস, ময়ুর এবং শিয়াল কিন্তু এগুলি দিয়ে এ বিভিন্ন ভাবে লোগো বানানো হয়েছে। তাই আপনি যদি চিন্তা করেন অনেক মানুশ ই তো এই শেপ ব্যবহার করে আমি করলে এক ই রকম হবে, তা কিন্তু না, আপনি ইচ্ছা করলে ই একটা অ্যানিম্যাল কে বিভিন্নভাবে ভাবে উপস্থাপন করতে পারেন।

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিক

প্রকৃতি নিয়ে আসেন ডিজাইন এ

সম্ভবত এই বিভাগ এর শব থেকে বেশি জনপ্রিয় লোগো

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিকফুল,পাতা,গাছ, এবং প্রাকৃতিক দৃশ্য সব সময় ই মানুষকে আকৃষ্ট করে।আমরা প্রকৃতির সৃষ্টি আর সে জন্যই এই ধরনের বিষয় আমাদের মুগ্ধ করে এবং এগুলি লোগোতে নিয়ে আসলে আর অনেক সুন্দর দেখাবে।

এই ধরন এর চিন্তা আমরা ফুড, ট্রাভেল এবং রেস্টুরেন্ট এর বিজনেস এর ব্যাপার এ চিন্তা করতে পারি।আবার আপনি এমন জায়গায় তে ও ব্যবহার করতে পারেন যেখানে যেখানে তেমন কেউ ই চিন্তা করবে না যেমন “Apple Computer” এর লোগো।

ভালো করতে হলে আপনাকে খুব সিম্পল ডিজাইন করতে হবে এবং একটা গল্প ফুটিয়ে তুলতে হবে।গাছ এবং প্রকৃতি ওইভাবে কোন অর্থ তৈরি করে না যেভাবে অ্যানিম্যাল তৈরি করে তাই এটা আপনার উপর নির্ভর করে যে আপনি লোগো কিভাবে উপস্থাপন করবেন।

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিক

লোগোর মধ্যে চেহারা নিয়ে আসেন

KFC এবং Starbucks লোগো সব থেকে পরিচিত ফেস লোগো

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিকমানবতার শুরু থেকে, মানুষ টিকে থাকা ও সমৃদ্ধির জন্য একে অপরের উপর নির্ভরশীল. এতে আশ্চর্যের কিছু নেই যে ,আমরা সবচেয়ে ভালকরে কারো মুখমণ্ডল স্মরণ ও মনে রাখতে পারি, তা সে যত অনুরূপ বা বিভিন্ন হোক না । এই ধরনের লোগো ফেস এর উপর নির্ভর করে ডিজাইন করা হয় এবং সেটা চরিত্রায়ন করা হয় একটি গুরুত্বপূর্ণ বিসয়ের উপর।আমাদের মস্তিষ্ক কোন চেহারা এবং চরিত্র খুব ভালো করে মনে রাখতে পারে তাই এই ধরনের লোগোগুলি বেশ জনপ্রিয় হয়।

এই ধরনের লোগোর জন্য চিন্তা করতে হবে চেহারা যেন স্বতন্ত্র হয় এবং লক্ষ্য রাখা দরকার সেখানে একটা জায়গায় গুরুত্ব বেশি দেয়ার যেমন চোখ চুল অথবা হ্যাট।এই ভাবে ডিজাইন করলে সেই চরিত্রে একটা স্পেশাল ব্যাপার ফুটে উঠবে এবং দরশক সেটা পরবর্তীতে মনে রাখবে।

লোগো ডিজাইন করার জন্য ৩টি বুলেটপ্রুফ টেকনিক

কিছু ব্যাপারে সাবধান হউয়া জরুরী

Concrete লোগো মনে রাখার জন্য খুব ভালো আইডিয়া কিন্তু সমস্যা হল অনেক কমন আইডিয়া।যেমন শত শত কোম্পানি লোগোতে সিংহ এর শেপ ব্যবহার করে এখন আপনি ও যদি সাধারণ ভাবে সিংহ তৈরি করেন অথবা কিছু কমন শেপ ব্যবহার করেন তাহলে আপনার লোগোর মুলো আপনি পাবেন না।আর সেখান থেকে আলাদা কিভাবে করবেন সেটা আপনার ব্যাপার। আগে দেখেন কি রকম লোগো অই শেপ এ ইতিমধ্যে আছে এবং কেম্ন ভাবে আছে, এরপর আপনি যেটা করবেন সেটা হল সেখান থেকে অন্যরকম কিছু করার চেস্টা করবেন।

একটা লিঙ্ক দিয়ে দিচ্ছি সেখান থেকে চমৎকার কিছু আইডিয়া পেয়ে যাবেন

Surrealism (Google Images Search)

A gallery of weird and unusual ideas you can use

 

 

 

Leave a Reply