সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন : ভাল ফলাফল না পাবার ৫ টি কারন

একটা প্রচলিত এবং বাস্তব সত্য হল যে, মানুষ কে কিভাবে আমার দিকে ধাবিত করব বা আমার কথা শুনাব বা কেউ আমার নির্দেশনা অনুযায়ী চলবে এটা কখন হয়?? সেটা আমাদের একদম সাধারন জ্ঞানেই বলে দেয়। যেমন ধরুন রাস্তার মধ্যে কোন চোর ধরা পড়ল এখন সবাই সবার মত চোরকে ধমকাচ্ছে কেউ কেউ মারছে। অর্থাৎ সবাই যার যার মত বিচার করছে বা কথা বলছে কিন্তু আপনি ওখানে আপনার কথা সবাইকে শুনাবেন। বা আপনি বিচার করবেন। বা আপনি ওখানের নেতা হবেন। এটা কিভাবে সেটা আপনার একদম সাধারন জ্ঞানই বলে দিবে। কিন্তু আমরা  এটা পারি না । কারন কিছু জ্ঞানের অভাব, সময়ের অভাব, শক্তির অভাব। কিন্তু সোস্যাল মিডিয়াতে মানুষ একত্রিত করা এটা খুব সহজ সুন্দর কন্টেন্ট এর মাধ্যমে। কন্টেন্ট কনফিডেন্স এর মাধ্যমে। সত্যতার মাধ্যমে সুন্দর মোটিভেশন এর মাধ্যমে। এবং বড় ব্যাপার হল সুন্দর পরিকল্পনার মাধ্যমে। এ গুলো একদম কমন ব্যাপার। তাই এই লেখাটি সামান্য কিছুটা আলাদা হতে যাচ্ছে.আপনি সোশ্যাল মিডিয়া থেকে এ সব ফাদ থেকে এড়াতে পারবেন। কোন ধরনের কাজে আপনার বাধা হবে না। এবং আপনার কাজটি হবে সহজ এবং বাস্তব সম্মত। আপনার ক্যাম্পেইন এ কাজ না করার ৫ টি কারন নিচে উল্লেখ করলাম।

সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন : ভাল ফলাফল না পাবার ৫ টি কারন

১। আপনি যদি নিয়মিত না হন:

আপনি যদি নিয়মিত সক্রিয় হতে না পারবেন যখন সোশ্যাল মিডিয়া আপনার জন্য ভালো কাজ করবে না। কারন নির্ধারিত কোন জিনিস নিয়মিত  সময়ে উপস্থাপনা না করার কারনে সোশ্যাল মিডিয়া আমাদের জন্য ভাল ফল নিয়ে আসেনা।

 সমাধান:

আপনি নিয়মিত পোষ্ট নিশ্চিত করার জন্য, আপনি জায়গায় একটি পোস্টিং পরিকল্পনা আছে প্রয়োজন. এই সামাজিক মিডিয়া আপডেট জন্য HootSuite, বাফার বা SproutSocial মত একটি টুল ব্যবহার করে, এবং আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন (সেট অন্তর লাইভ যেতে আপনার ব্লগ পোস্ট সময় নির্ধারণ জড়িত থাকে, সিডিউলিং ইন নির্মিত হয় শুধু পরের থেকে ‘সম্পাদনা করুন’ ক্লিক করুন ‘অবিলম্বে প্রকাশ করুন ‘). এছাড়াও আপনি আপনার বিষয়বস্তুর জন্য একটি সম্পাদকীয়তে ক্যালেন্ডার থাকার কথা বিবেচনা করতে পারেন: এখানে আপনি HubSpot থেকে ডাউনলোড করতে পারেন এক, এবং এখানে একটি সম্পাদকীয়তে ক্যালেন্ডার ওয়ার্ডপ্রেস প্লাগিন এর. একটি সম্পাদকীয় ক্যালেন্ডার, সব পরে, 2014 সালে আপনার কন্টেন্ট বিপণন ROI দ্বিগুণ ভাল উপায়. এছাড়াও আপনি পড়তে এবং মন্তব্য সাড়া এবং প্রশ্নের উত্তর দিতে সময় সময় নির্ধারণের ভুলবেন না.

সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন : ভাল ফলাফল না পাবার ৫ টি কারন

২। কোন কিছুর ইউনিক পোষ্ট না করাঃ

খুব প্রায়ই, ব্যবসা মালিক তাদের ব্লগ বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের জন্য লিখিত চমৎকার কিছু কন্টেন্ট দেখা যায়। আবার অনেকে কন্টেন্টের জন্য অনেক বড় একটা বিনিয়োগ ও করে থাকেন। কিন্তু কন্টেন্ট অত্যন্ত ভালো করে লেখা হতে পারে, আবার কিছু কিছু কন্টেন্ট থাকে অতুলনীয়। কিন্তু আমরা কন্টেন্ট গুলোকে ওভাবে ইউনিক বা মৌলিক করতে পারি না। কারন যত ভালো করেই লিখি সেটাও ভাল কোন লেখা থেকে কপি করে।

সমাধানঃ

আপনি আপনার ব্লগ এবং সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য আপনার লেখা আর্টিকেল, ওটাকে কোন কম্পানির ব্লগ বা সোশ্যাল মিডিয়া থেকে কপি করবেন না। কপি করার কিছু নিয়ম অবলম্বন করবেন। যেমনঃ আপনি যদি কপি করেন তাহলে কার কাছ থেকে কপি করছেন কি কি অংশ কপি করেছেন ওটুকু অবশ্যই ওই পোষ্টের লিংক অথবা লেখকের নাম দিয়ে উল্লেখ করবেন।

সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন : ভাল ফলাফল না পাবার ৫ টি কারন

৩। আপনি যেটার জন্য ফোকাস করবেন, ওটার জন্য খুব বেশি প্রাপ্তি থাকা দেওয়া টাকে বেশি গুরুত্ব না দেওয়াঃ

আমরা কোন পন্য বা কোন সার্ভিস বা যে কোনকিছুর ই হোক না এ গুলোর উপর কোন ধরনের মার্কেটিং বা ক্যাম্পেইন

আপনার পন্যর দামটি সঠিক কিনা বা এটার জন্য আরো কোন কিছু লাগবে কিনা সেটা কমেন্ট ফোন বা মেসেজের মাধ্যমে জানতে পারবেন। এভাবে শুরু করুন ক্যাম্পেইন। নিয়মিত ক্যাম্পেইন করতে থাকেন । সেল হবেই ।

পরবর্তী পোষ্টঃ

*  প্রডাক্ট কিভাবে পাবেন??

* কোথা থেকে পাবেন??

* প্রডাক্ট কিভাবে নিবেন??

* কোন প্রডাক্ট কিভাবে ডিল করতে হয়??

এসব বিষয়ের উপরে। তার আগে আপনি কাজ শুরু করে দিন। ব্যাক্তিগত প্রডাক্ট দিয়ে শুরু করুন। তাহলে পরের পোষ্ট আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ হবে।