হাতে কলমে ওয়েব রিসার্চ করা শিখুন, সাথে এর মাধ্যমে অনলাইনে আয় করার সম্পূর্ণ গাইড

ওয়েব ‍রিসার্চের কাজটি খুব সহজে স্বল্প জ্ঞান দিয়েই করা সম্ভব। অথচ মার্কেটপ্লেসগুলোতে এর ডিমান্ডও অনেক বেশি। কম্পিউটার সম্পর্কে বেসিক কিছু জ্ঞান দিয়েই যে কেউ এই কাজটি করতে পারে।

জেনে নেয়া যাক, এই কাজটি করার জন্য কি কি যোগ্যতা থাকা দরকারঃ

১. ইন্টারনেট ব্যবহার করা জানতে হবে।

২. ফেইসবুক ব্যবহার করা জানতে হবে।

৩. এম এস ওয়ার্ড, এক্সেল ব্যবহার জানতে হবে।

৪. গুগলে সার্চ করতে পারতে হবে।

অবাক হচ্ছেন, শুধুমাত্র এইটুকু জ্ঞান থাকলেই এই কাজ করা সম্ভব? তাহলে নিশ্চিত সন্দেহ হতে পারে, এই কাজের মাধ্যমে আয়ের পরিমানের উপর। না আয় কম না।

ওয়েব রিসার্চ বাংলা টিউটোরিয়াল

 ওয়েব রিসার্চের বিষয়টি সম্পর্কে জানবঃ

কেউ তার পণ্যের প্রচারের করার জন্য সম্ভাব্য ক্রেতাদের তথ্য সংগ্রহ করার জন্যই সাধারণত ওয়েবরিসার্চটি করে থাকে। এই রিসার্চে একটি নির্দিষ্ট এলাকার সম্ভাব্য সকল ক্রেতাদের তথ্য যেমনঃ ওয়েবসাইটের ঠিকানা, প্রতিষ্ঠানের নাম, ফোন, প্রতিষ্ঠানটির লোকেশন, ফেসবুক পেজ, ইমেইল ঠিকানাসহ আরো অনেক তথ্য বায়ারের রিকোয়েরমেন্ট অনুযায়ি জোগাড় করতে হয়।

অ্যাফিলিয়েশনের মাধ্যমে যারা আয় করতে চান, তাদের জন্যও ওয়েব রিসার্চের কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্ভাব্য ক্রেতাদের তথ্য জেনে তাদের কাছে ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে কিংবা অন্য কোন উপায়ে, নিজের পণ্যের প্রচার করাটা সহজ হয়।

 কাজটি করার পুরো প্রক্রিয়াটি দেখিঃ

বায়ার সাধারণত নির্দিষ্ট একটি এলাকার কথা এবং নির্দিষ্ঠ একটি ক্যাটাগরির কথা উল্লেখ করে বলে দেয় সেটির উপর ভিত্তি করে বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যগুলো সংগ্রহ করে দিতে।

উদাহরণ হিসেবে , ওডেস্ক থেকে একজন ক্লায়েন্ট অস্ট্রেলিয়াতে পোষাক নিয়ে ব্যবসা করা সকল প্রতিষ্ঠানের তথ্য জানতে চেয়েছে। সেই ক্লায়েন্ট ১০০০টি ডাটা চেয়েছে। সে এইজন্য আমাকে পরিশোধ করবে ৫০ ডলার। এটি ফিক্সড কাজ।

এ কাজটির জন্য ওডেস্কে জব ডেস্ক্রিপশনটি কি ছিল দেখে নেই

Need web researcher to find out certain fb pages and sort out it for me according to how many likes,email,business name and so on. need high quality fast work. please contact with skype and available time on skype according to the time zone.

thanks san

কাজটি পেতে আমার ব্যবহৃত কভার লেটারটি

Hello sir,

I am very interested in this job. I am expert in this type of work. I have done many jobs like this and my employers praised me highly which you can see in my profile.

I think I am perfect for this job. And I can assure you that I will successfully complete this project.

আমার বায়ার আমাকে কাজের জন্য হায়ার করার আগে যখন আমারে ইন্টারভিউ নেয়, সেখানে তার কি কি তথ্য লাগবে, সেটা উল্লেখ করে।

তার প্রয়োজনীয় তথ্যঃ

বায়ার অস্ট্রেলিয়াতে অবস্থিত ৩ ক্যাটাগরি প্রতিষ্ঠানের তথ্য জানতে চেয়েছিল।

১। রেস্টুরেন্ট

২। ফ্যাশন/ ক্লথ

৩। ক্যাফে

‌যেই যেই তথ্য লাগবে, সেগুলো হলোঃ

ব্যবসায়িক প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ফোন, ফেসবুক প্রোফাইল নাম, ফেসবুক পেজে লাইক সংখ্যা, পেজে রেটিং থাকলে সেই সংখ্যা।

এসব তথ্য জানার জন্য সে সবসময় ২টি ওয়েবসাইটের সাহায্য নিয়ে থাকে।

ওয়েবসাইটের ২টির নামঃ www.yellowpages.com এবং www.yelp.com

www.yelp.com এই ওয়েবসাইটটির মাধ্যমে কাজটিকে বুঝাবো।

হাতে কলমে ওয়েব রিসার্চ করা শিখুন, সাথে এর মাধ্যমে অনলাইনে আয় করার সম্পূর্ণ গাইড

উপরে স্ক্রীনশটের মার্ক:১

এর ঘরে আপনার প্রোডাক্টের নামটি লিখবেন। আমার কাজটিতে প্রোডাক্টের নাম cloth। সেজন্য সেখানে আমি এটি লিখেছি।

উপরে স্ক্রীনশটের মার্ক:২

এর ঘরে লোকেশন লিখতে হবে। সেখানে প্রথমে শহর নাম, তারপর কমা দিয়ে দেশের নাম উল্লেখ করতে হবে। যেহেতু আমার বায়ার অস্ট্রেলিয়ার কথা উল্লেখ করে দিয়েছে, সেজন্য আমি অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরের নাম দিয়ে আমি সার্চ করেছি।  এরপর ডান দিকের সার্চ বাটনে ক্লিক করলেই পেয়ে যাব প্রয়োজনীয় তথ্য।

উপরে স্ক্রীনশটের মার্ক:৩

তে দেখা যাচ্ছে কাংখিত সেই তথ্যগুলো। এখান থেকে প্রতিষ্ঠানগুলো নাম, ঠিকানা, ফোন নাম্বারটি পেয়েছি।

এখান থেকে প্রয়োজনীয় তথ্যগুলো নিয়ে এমএস এক্সেলে একটি ফাইল খুলে সব সেখানে সংরক্ষন করুন।

Yelp থেকে অনেক সময় অনেক কোম্পানীর ওয়েবসাইট ঠিকানা পাওয়া যায়না। তখন কি করবেন?

সেই ক্ষেত্রে কোম্পানীটির নাম গুগলে লিখে সার্চ দিলে, সেই কোম্পানীর ওয়েবসাইটের ঠিকানা খুজে পেয়ে যাবেন। গুগলে খোজার ক্ষেত্রে কোম্পানীর নামের সাথে, শহর ও দেশের নামটি দিয়ে দিলে, খুব সহজে খুজে পাবেন। অর্থাৎ গুগল সার্চে লিখুন, comeback kid, Melbourne, Australia

বায়ারের চাহিদাতে ছিল ফেসবুক পেজের ঠিকানা, পেজে লাইক সংখ্যা, পেজের রেটিং। সেটি কিন্তু এখনও খুজে পাইনি। সেটির জন্য অন্য ধাপে যাব এবার।

যেকোন ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকেই খুজে বের করতে হবে ফেসবুক লিংক। আর ফেসবুকের পেজের লিংক পেয়ে গেলে সেখান থেকে লাইক কিংবা অন্যান্য তথ্যগুলো খুজে বের করার ব্যপারে আশাকরি বলতে হবেনা। এখানের তথ্যগুলো সংগ্রহ করে আগের এক্সসেল ফাইলে সংরক্ষণ করতে হবে। পেয়ে গেলাম এভাবে করে ১০০০ টি প্রতিষ্ঠানের ডাটা সেই বায়ারের জন্য যোগাড় করতে হবে।

এ কাজটি সম্পন্ন করার জন্য বায়ার আমাকে ১ সপ্তাহের সময় দিয়েছিল। সেই ১ সপ্তাহে কাজটি সম্পন্ন করতে আমাকে সর্বমোট ১৫ ঘন্টা কাজ হয়েছে। তার মানে ৫দিনে ১৫ ঘন্টা কাজ করে আমার আয় হয়েছে ৫০ ডলার (৪,০০০টাকা)। বাকি মাসে আরও কাজ করলে আয় আরো বেশি হবে।

উৎস

Leave a Reply