Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচন

আমরা কীওয়ার্ড নির্বাচনের জন্য সাধারনত Google Keyword Planner টুলসের উপর নির্ভর থাকি। কিন্তু Google Keyword Planner দিয়ে এখন আর আগের মত এক্সাক্ট সার্চ ভলিয়ম দেখা যায় না। যার কারনে আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। বিশেষ করে নতুনরা কিছু বুঝে উঠতে পারে না। তাহলে কি নতুনদের জন্য কোন পথ খোলা নেই? কিংবা যারা শুরু করতে চাচ্ছে তাদের জন্য ফ্রীতে করার কি কোন পথ খোলা নেই……? অবশ্যই আছে। আজ এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব।

আমি কিছুদিন পূর্বেও কীওয়ার্ড রিসার্চের জন্য পুরোপুরি Google Keyword Planner এর উপর নির্ভর ছিলাম। কিন্তু গত ২-৩ মাসে কীওয়ার্ড প্ল্যানার খুলে দেখেছি কিনা মনে পড়ছে না। তার মানে বুঝতে পারছেন আমি কীওয়ার্ড প্ল্যানার ব্যবহার করছি না। আমি কীওয়ার্ড প্ল্যানারের অল্টারনেটিভ ব্যবহার করছি। আর সেটা একবারে ফ্রীতেই। সেটা হচ্ছে SEMRush. সেমরুশ (SEMRush) এর কথা শুনে হয়ত ভাবছেন আমি বাড়িয়ে বলছি। কারন সেমরুশ (SEMRush) ফ্রীতে খুব লিমিটেড। কিন্তু বর্তমানে আমি কীওয়ার্ড রিসার্চের জন্য পুরোপুরি নির্ভর করি সেমরুশ (SEMRush) এর উপর। চলুন তাহলে আলোচনা করি কিভাবে আমি সেমরুশ (SEMRush) সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করি।

সেমরুশ (SEMRush) এর কীওয়ার্ড প্যানেল

সেমরুশ (SEMRush)  দিয়ে কীওয়ার্ড রিসার্চ করতে হলে প্রথমে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন  করে নেন। ডানপাশ থেকে Keyword Analytics এর ড্রপডাউন বাটনে ক্লিক করে SEO Keyword Magic অপশনে ক্লিক করুন।

Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচনSEMrush Interface

রুট কীওয়ার্ড প্রবেশ করানো

এবার সেখানে আপনি যেকোন একটি রুট কীওয়ার্ড প্রবেশ করিয়ে নেন। আমি scope লিখে এন্টার দিলাম। এবার এই scope শব্দ দিয়ে যতধরনের কীওয়ার্ড আছে SEMrush সবগুলো শো করবে।

Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচনRoot Keyword

বায়িং কীওয়ার্ড ফিল্টারিং

এবার আমরা কীওয়ার্ড ফিল্টারিং করে আমাদের কাঙ্ক্ষিত বায়িং কীওয়ার্ড বের করে আনব। এর জন্য আমরা include কীওয়ার্ড বক্সে “best, review, quality, buy, cheap, top, guide, discount” এই বায়িং কীওয়ার্ড সমূহ লিখতে সার্চ দিব। এতে দেখা যাবে যতগুলো বায়িং কীওয়ার্ড আছে সবগুলো আমাদের সামনে এনে উপস্থাপন করবে।

Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচনBuying Keyword Filtering

কীওয়ার্ড ডিফিকাল্টি (Keyword Difficulty) ফিল্টারিং

SEMrush সাধারনত একটু বেশি কীওয়ার্ড ডিলিকাল্টি শো করে। SEMrush এ সাধারনত ৭৬ এর নিচে KD থাকলে তাকে ফেয়ার বা গ্রহনযোগ্য কীওয়ার্ড ডিলিকাল্টি হিসেবে ধরা হয়। এই সীমার মধ্যে যে কীওয়ার্ড গুলো থাকবে সেগুলোর কম্পিটিশন সাধারনত কম হয়ে থাকে। এবং এগুলো নিয়ে কাজ করে সহজে র‍্যাংক করা যায়।

আপনারা ফিল্টারিং করার সময় সর্বনিম্ন ১ এবং সর্বোচ্চ ৭৬ দিয়ে ফিল্টারিং করে নিবেন। তাহলে কাজ করার মত কীওয়ার্ড গুলো সহজেই খুঁজে পাবেন।

Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচনKeyword Difficulty

SEMrush এর সার্চ ভলিয়ম

এছাড়া আপনি চাইলে সার্চ ভলিয়মও ফিল্টারিং করতে পারেন। SEMrush এর সার্চ ভলিয়ম Google Keyword Planner এর চেয়ে কিছু কম দেখায়। SEMrush এ 720, 880, 1600, 2400 হলে Keyword  Planner এ হবে যথাক্রমে 1000, 1200, 2000, 3000 এর মত। এগুলো আমি ব্যক্তিগতভাবে চেক করে দেখেছি।

SEMrush কীওয়ার্ড ডিফিকাল্টি (KD) বনাম Long Tail Pro কীওয়ার্ড কম্পিটিটিভনেস (KC)

SEMrush এ যদি কীওয়ার্ড ডিফিকাল্টি ৭৬ এর নিচে হয় তাহলে Long Tail Pro তে কীওয়ার্ড কম্পিটিটিভনেস (KC) ৩০ বা এর নিচে হবে। Long Tail Pro তে KC ৩০ এর নিচে হলে ঐ কীওয়ার্ড নিয়ে কাজ করা যায় এবং সহজে র‍্যাংক করা যায়। এ ক্ষেত্রে SEMrush এর KD ৭৬ এর নিচে হলে ঐ কীওয়ার্ড নিয়েও কাজ করা যায়। অনেকগুলো কীওয়ার্ড দিয়ে KD এবং KC এর পার্থক্য আমি নিজে যাচাই করে দেখেছি।

Google Keyword Planner এর বিকল্প টুলসের ব্যবহার এবং বায়িং কীওয়ার্ড নির্বাচনSEMrush KD vs LTP KC

SEMRush এর সীমাবদ্ধতা এবং সমাধান

SEMrush এ আগে ফ্রীতে SEO Keyword Magic টুল আনলিমিটেড ব্যবহার করা যেত। কিন্তু এখন তারা ফ্রী একাউন্ট সীমাবদ্ধ করে দিয়েছে। এখন ফ্রী একাউন্ট দিয়ে দৈনিক ১০ টির বেশি কীওয়ার্ড চেক করা যায় না।

এক্ষেত্রে আপনারা যদি এর বেশি কীওয়ার্ড রিসার্চ করতে চান তাহলে একাধিক একাউন্ট করে নিতে পারেন। এ ক্ষেত্রে দুইটি একাউন্ট দিয়ে ২০ টি কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন। ৫ টি একাউন্ট করলে ৫০ টি কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন। দৈনিক ৫০ টি কীওয়ার্ড রিসার্চ আপনার জন্য যথেষ্ট। একই সাথে সব সুবিধা পাচ্ছেন। নতুনদের জন্য এটাই সবচেয়ে উত্তম উপায়। আর যদি আপনার প্রজেক্টের কাজের প্রয়োজনে আরো অন্যান্য টুলস দরকার হয়, তাহলে ১ মাসের জন্য ১৫ ডলারে SEOgroupBuy কিনে নিতে পারেন।

Leave a Reply