Long Tail Pro এর বর্তমান ম্যাট্রিক্সগুলো নিয়ে ব্যাসিক আইডিয়া

লং টেইল প্রো আপডেটের পর স্ট্যান্ডার্ট মেট্রিক্স কি হবে এটা নিয়ে প্রায়ই প্রশ্ন আসে ।

বড় গুরুরা এখনও এসব নিয়ে বিস্তারিত লেখেন নাই বা আমি পড়ি নাই । সুতরাং এই আপডেটের পর আমি যেভাবে সব ক্রাইটেরিয়া ব্যবহার করি তা বিস্তারিত তুলে ধরলাম । মনে রাখবেন এখানে আমি শুধু আপনাদের ধারনা পরিষ্কার করার চেষ্টা করেছি এবং আপনি এইটা থেকে পরিষ্কার ধারনা পেলে নিজের মত করে সব ম্যাট্রিক্স চিন্তা করে নিবেন…….

Long Tail Pro এর বর্তমান ম্যাট্রিক্সগুলো নিয়ে ব্যাসিক আইডিয়া১) Keyword competitiveness: মোটামুটি আপডেটের পর সবাই জানি এটার এভারেজ ৩০ বা এর কম হওয়া ভাল । তবে ১০ টা ওয়েবসাইটের লিংক চেক করে দেখুন ৪০ এর উপরে কয়টা আছে আর ২০-৩০ বা এর নীচে কয়টা আছে । ৩০ এর নীচে যদি ৪-৫ টা ওয়েবসাইট পান আপনি সহজেই তাদের বিট করতে পারবেন । এটা খুব ভাল । তবে ১ম ও ২য় ওয়েবসাইটটা ভাল করে দেখবেন ।

১ম ও ২য় ওয়েবসাইট এর কিওয়ার্ড কম্পিটিভনেস ৫০+ থাকলে আপনার না আগানোই ভাল যদি এভারেজও কম্পিটিভনেস ৩০ এর নীচে থাকে । মানে ১ ও ২ নয় ডোমেইন যদি খুব শক্তিশালী হয় সেই কিওয়ার্ড বাদ ।

২) Trust Flow: এটার এভারেজ আমি দেখি না বরং ম্যানুয়ালী চেক করি । Trust Flow কি ? অথোরিটি টাইপের মত বড় বড় ওয়েবসাইট থেকে ব্যাকলিংক পেলে এই ট্রাস্ট ফ্লো অনেক বেশী হবে । আর টপ টেনের মধ্যে ৪-৫ টার বেশী ভাল ট্রাস্ট ফ্লোওয়ালা ওয়েবসাইট না পাওয়ারই কথা । যদি ১, ২ এবং ৩ নাম্বার ওয়েবসাইটের ট্রাস্ট ফ্লো ৩০+ হয় তবে তাদের বিট করা কষ্টকর হবে আপনার জন্য কিংবা আপনারও অথোরিটি সাইটের ব্যাংকলিংক লাগবে তাদের বিট করতে । মনে রাখবেন, গুগল লাব ডিস অথোটিরি ব্যাকল্যাংক টাইপ সাইট ।

৩) Citation Flow: এইটা ঐ পেজের টোটাল ব্যাকলিংক এর উপর নির্ভর করে হয় । আপনি যত ব্যাকলিংক বাড়াবেন তত সাইটেসন ফ্লো বাড়বে আপনার পেজের । এইটার এভারেজ ১৫-২৫ এর নীচে থাকলে আমি ঐ কিওয়ার্ড নিয়ে ভাবি ।

Long Tail Pro এর বর্তমান ম্যাট্রিক্স আইডিয়া

 ৪) Domain CF: ৩ নং এ যা বলছি তাই । শুধু এইটা পুরা ডোমেইন ভিত্তিক ডাটা হবে । আমার কাছে এভারেজ ৩০ এর নীচে থাকলে ভাল লাগে ।

৫) Domain TF: ২ নং এ যা বলছি তাই । তবে ঐ মেট্রিক্সটা ছিল শুধুমাত্র ঐ নির্দিষ্ট পেজের জন্য আর এটা সম্পূর্ন ডোমেইনে কত তা । আমার কাছে এভারেজ ৩০ এর নীচে থাকলে ভাল লাগে ।

৬) External Backlinks: কম্পিটিটররা কত শক্তিশালী তাদের ব্যাকলিংকের এই সংখ্যা দেখলেই ধারনা করতে পারবেন । যত বেশী ব্যাকলিংক তত খারাপ আপনার জন্য । এভারেজ? এটা আপনি ভাবুন কতটা ব্যাকলিংক আপনি তৈরী করতে পারবেন । তার এভারেজ এর সাথে মিলে গেলে গুড টু গো ।

৭) Referring Domain: ৬ নং ম্যাট্রিক্স মূল্যহীন হবে যদি রেফানিং ডোমেইন ভালভাবে দেখেন । কেউ যদি ৫ টা ডোমেইন থেকে ৫০ টা ব্যাকলিংক নেয় সেটা ৬ নং মেক্ট্রিক্সে ৫০ ই দেখাবে । কিন্তু ৫ টা ডোমেইন থেকে এত ব্যাকলিংক নিয়ে তেমন লাভ হয় না । সুতরাং রেফারিং ডোমেইন খুব ইম্পরটেন্ট ব্যাকলিংক হিসাব করতে ।

৮) EDU/GOV Backlinks: .edu/.gov ডোমেইন থেকে যত ব্যাকলিংক নেওয়া হইছে । এইটা প্রায় সময় শুন্যই পাবেন কেননা আমাদের নিশ রিলেটেড .edu/.gov ডোমেইন না পাওয়ারই কথা যে ব্যাকলিংক নিবে ।

Long Tail Pro এর বর্তমান ম্যাট্রিক্সগুলো নিয়ে আইডিয়া৯) Internal links: আপনি একপেজের সাথে আরেক পেজে ইন্টারনালি যত লিংক করছেন । এইটা কোন কাজের না তবে অনপেজ এসইও এর জন্য ভাল ।

১০) Index Url: এইটার এভারেজ চিন্তা করলে পাগল হয়ে যাবেন…:p আপনি দেখবে ৫০০ এর নীচে কয়টা ওয়েবসাইট আছে । আমার দেখা মতে ৫০০ এর নিচে ইনডেক্স ইউআরএল মানে ৫০-৭০ টা পোস্ট আছে ঐ ওয়েবসাইটে । তবে এসইও এর কাছে এই ম্যাট্রিক্স তেমন কাজে লাগবে না ।

১১) Site Age: সাইটের বয়স ৩ বছরের নীচে যত থাকবে তত ভাল । মিনিমাম ৩ টা এমন ওয়েবসাইট না পেলে আমার মতে, আগাবেন না কখনই ঐ কিওয়ার্ড নিয়ে । নইলে আপনি বুড়া হয়ে যাবেন কিন্তু ওয়েবসাইট র‌্যাংক আর হবে না…..:p
Writer: Mehedi Hasan

Leave a Reply