Stumble Upon এ সফল মার্কেটিং কৌশল পর্ব ০১ – StumbleUpon Bangla Tutorial

Stumbleupon Logo
সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো কেবল যোগাযোগের মধ্যেই সীমিত নয় বরং এখনকার সময়ে আপনার পণ্য বা সেবার প্রচারেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই প্রচার কাজে যে সাতটি সাইট সবচেয়ে বেশি জনপ্রিয় তার মধ্যে Stumble Upon অন্যতম। এখানে আপনি Facebook বা Twitter এর মতো like, share, comment করার সুবিধা পাবেন।এ ছাড়াও যে কারণে এ সাইটটি ব্যবহার করবেন তা হলো এর Social bookmarking এবং Voting এর সুবিধা। উদাহরণ হিসেবে বলা যায় যখন কেউ কোনো pageকে like বা Stumbleকরে তখন তা Stumble Upon এর তথ্য ভাণ্ডারের অংশ হয়ে যায়। ফলে অন্যান্য Stumble Upon ব্যবহারকারিরা যখন সেই বিষয়ে Stumble button ব্যবহার করে অনুসন্ধান করে তখন আপনার like বা Stumble করা pageটি তার সামনে আসার সম্ভাবনা থাকে। যা ঐ page এর traffic বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে। এই সুবিধাটি কাজে লাগিয়েই আপনি Stumble Upon এর মাধ্যমে আপনার পণ্য বা সেবার মার্কেটিং করতে পারেন। আপনার এই মার্কেটিং এর কাজটির গাইডলাইন হিসেবেই আজকের এই লেখা।লেখার ১ম পর্বে আপনাদের পরিচয় করিয়ে দেব Stumble Upon এর বিভিন্ন tab/option গুলোর সাথে যেগুলোর সাহায্যে আপনি আপনার Stumble Upon এর profile টি পরিপূর্ণ ব্যবহার করে সাইটটিতে সফল হতে পারবেন।
কীভাবে শুরু করবেনঃ
Stumble Upon এ Account খোলা খুবই সহজ এবং ফ্রী। চলুন তবে শুরু করি।

১। stumbleupon.com এ যান ।

২। Join now button এ ক্লিক করুন।

Stumbleupon signup form

৩। আপনার ইমেইল আইডি, পাসওয়ার্ড দিয়ে Account তৈরি করুন। এক্ষেত্রে আপনাকে পাশে Select করতে হবে আপনার Interest গুলো। আপনি Recommended Interest থেকেও করতে পারেন অথবা All Interests থেকেও বাছাই করে নিতে পারেন আবার চাইলে Add Interest button টিও ব্যবহার করতে পারেন। পছন্দের বিষয়গুলোকে Follow করুন। পরবর্তীতেও আপনি Interest Add বা বাদ দিতে পারবেন।

Stumbleupon interest page

৪। আপনার ব্রাউজার এর জন্য Stumble Upon টুলবারটি Download করে নিন। আর শুরু করে দিন Stumbling।

Stumbleupon toolbar

এছাড়াও আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে এখানে অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে যেভাবেই করুন না কেন আপনার Account details গুলো সতর্কতার সাথে পূরণ করবেন। আপনাকে/ আপনার পন্য/সেবাকে সঠিক ভাবে প্রকাশ করে এমন ছবি বা Logo দিন। এটা আপনার পেশাদারিত্ব প্রকাশের প্রথম ধাপ।

  • Stumble DNA: আপনার Interest Area কে সংক্ষেপে প্রকাশ করে Stumble DNA। অর্থাৎ আপনি Account তৈরির সময় বা পরবর্তীতে যেসব বিষয়ে Interest প্রকাশ করবেন তার ভিত্তিতেই দেখানো হবে Stumble DNA। আপনার বাছাই করে দেয়া Interest থেকে যদি বাদ দিতে চান তবে আপনার Profile থেকে Interest Tab এ ঢুকে Following Iconটিকে Unfollow করে দিন।

StumbleUpon-DNA

  • Profile: আপনার Profile page থেকে আপনি যে কাজগুলো করতে পারবেন তা হল –
  •  Likes – আপনি যেসব Page এ বিভিন্ন সময় like দিয়েছেন তার সবই দেখতে পাবেন এখানে।
  •  Lists – আপনার Interest এবং Following এর তালিকা পাবেন এই Option টিতে। আপনি চাইলে এই তালিকা Edit বা Delete করতে পারেন। সেজন্য নিচের Pencil Icon টি ব্যবহার করুন।
  • Follow – এই Option টির দুটি অংশ ।

              ১। Following – এখানে তাদেরকেই পাবেন যাদেরকে আপনি Follow করছেন। তাদের Like করা Content সহজেই আপনি দেখতে পারবেন।
২। Followers – যারা আপনাকে follow করছে তাদেরকে পাবেন এখানে। আপনার Followerরা আপনার Stumble করা Page Like এবং Share করলে তা Web এ আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে সহায়ক হবে।

  • Dislike – Thumbs down icon ব্যবহার করুন কোন Page অপ্রয়োজনীয় মনে হলে। তবে কেন Dislike করছেন তা উল্লেখ করলে আপনার গ্রহণযোগ্যতা বাড়বে।
  • Facebook – Icon টি ব্যবহার করুন Facebook এ সরাসরি কোন Page Share করতে।
  •  Recommended – চলমান সময়ে অন্যান্য ব্যবহারকারিরা কোন বিষয়ে বেশি আগ্রহী সেটা বুঝতে পারবেন এই Optionটি ব্যবহার করে। যা আপনাকে Trends বুঝতে সাহায্য করবে।

আর Share , Comment বা Notification এর ব্যবহার অন্যান্য Site এ এগুলোর ব্যবহারের মতই।
যেকোন Site পরিপূর্ণভাবে ব্যবহার করতে হলে এর সবগুলো সুবিধা ভালোভাবে জানা উচিত। তাই আজ Stumble upon এর সবগুলো Option এর সাথে পরিচয় করিয়ে দিলাম। আগামী পর্বে আলোচনা করবো এগুলো ব্যবহার করে কিভাবে সফল মার্কেটিং করবেন।

Stumble Upon এ সফল মার্কেটিং কৌশল পর্ব ০১

Stumble Upon এ সফল মার্কেটিং কৌশল পর্ব ০১

লেখকঃ Ishrat Zahan

Leave a Reply